Breaking News
Home / আন্তর্জাতিক / সৌদির ২১ সামরিক ক্যাডেটকে বহিস্কার যুক্তরাষ্ট্রের

সৌদির ২১ সামরিক ক্যাডেটকে বহিস্কার যুক্তরাষ্ট্রের

সৌদি আরবের ২১ সামরিক ক্যাডেটকে প্রশিক্ষণ থেকে বহিস্কার করে নিজ দেশে ফেরত পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। ফ্লোরিডা নৌঘাঁটিতে তিন মার্কিন নাবিককে গুলি করে হত্যার ঘটনার তদন্তের প্রেক্ষিতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

সোমবার মার্কিন বিচার বিভাগ এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। এই ঘটনাকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, গত বছরের ৬ ডিসেম্বর ফ্লোরিডার পেনসাকোলা শহরের ঘাঁটির ঘটনায় ডেপুটি শেরিফের হাতে গুলিবিদ্ধ হওয়ার আগে তিন মার্কিন নাবিককে হত্যা করেছে সৌদি এয়ার ফোর্সের সেকেন্ড লেফটেন্যান্ট মোহাম্মদ সাইদ আলশামরানি (২১)। এছাড়া সেই ঘটনায় আরো আটজন আহত হন।

সোমবার একটি সংবাদ সম্মেলনে অ্যাটর্নি জেনারেল বলেন, ঘটনাটি সন্ত্রাসবাদী ছিল। বন্দুকধারী জিহাদী আদর্শে অনুপ্রাণিত ছিল। তদন্ত চলাকালীন আমরা জানতে পেরেছি যে, বন্দুকধারী গত বছরের ১১ সেপ্টেম্বর একটি বার্তা পাঠান যেখানে লেখা ছিল, গণনা শুরু হয়েছে।

তিনি আরো বলেন, তদন্তে জানা গেছে, আলশামরানি নিউইয়র্ক শহরের ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের ঘটনার স্মৃতিসৌধটিও পরিদর্শন করে। এছাড়া হামলার ঠিক দুই ঘণ্টা আগে সে সামাজিক যোগাযোগমাধ্যমে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল বিরোধী বার্তাসহ জিহাদী বার্তা পোস্ট করে।

বার আরো বলেন, ২১ জন সৌদি ক্যাডেটকে তাদের ঘাঁটির প্রশিক্ষণ কার্যক্রম থেকে বরখাস্ত করা হয়েছে। কারণ তদন্ত প্রতিবেদন অনুযায়ী, তারা শিশু পর্নোগ্রাফীর সঙ্গে যুক্ত ছিল এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের জিহাদী বার্তা ও মার্কিন বিরোধী বার্তা সংশ্লিষ্ট অ্যাকাউন্ট ছিল।

বহিষ্কৃত ২১ ক্যাডেট সোমবারের পরেই নিজ দেশে ফেরত যাবে বলে জানান অ্যাটর্নি জেনারেল।

সূত্র- আল জাজিরা

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোহিঙ্গা গণহত্যা: আইসিজে’র রায় আজ

রোহিঙ্গাদের গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার রায় বৃহস্পতিবার ঘোষণা করবে ...