Breaking News
Home / আন্তর্জাতিক / খাদ্য অনিশ্চয়তায় ভুগছে আফ্রিকার ৪৫ মিলিয়ন মানুষ

খাদ্য অনিশ্চয়তায় ভুগছে আফ্রিকার ৪৫ মিলিয়ন মানুষ

জাতিসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম এর তথ্যমতে আফ্রিকার দক্ষিণাঞ্চলের ১৬টি দেশের প্রায় ৪৫ মিলিয়ন মানুষ খাদ্যাভাবে ভুগছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশগুলি হল- এসওয়াতিনী, লেসোথো, মাদাগাস্কার, মালাভি, মোজাম্বিক, নামিবিয়া, জাম্বিয়া এবং জিম্বাবুয়ে। জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, শুধুমাত্র জিম্বাবুয়ের ১৫ মিলিয়ন মানুষের প্রায় অর্ধেক লোক দীর্ঘমেয়াদী খাদ্য নিরাপত্তাহীন অবস্থায় বাস করে।

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম এক বিবৃতিতে জানায়, একের পর এক খরা, বন্যা ও অর্থনৈতিক বিপর্যয়ের জন্য আফ্রিকার দক্ষিণাঞ্চলের ১৬টি দেশ খাদ্যের অভাবে ভুগছে। এর ফলে প্রায় ৪৫ মিলিয়ন মানুষের খাদ্য সরবরাহ জরুরি হয়ে পড়েছে। তাদের খাদ্য সহায়তার জন্য যেখানে ৪৮৯ মিলিয়ন ডলারের প্রয়োজন যার মধ্যে রয়েছে মাত্র ২০৫ মিলিয়ন ডলার

আফ্রিকার দক্ষিণাঞ্চলের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের আঞ্চলিক প্রধান লোলা কাস্ট্রো বলেন, এরকম খাদ্য অনিরাপত্তা আমি আগে কখনো দেখিনি। আর প্রমাণাদি বিশ্লেষণ করে দেখা যায়, সামনের দিকে যার অবস্থা আরও খারাপের দিকে যাচ্ছে।

তিনি আরও জানান, প্রাকৃতিক দুর্যোগের সময় আবার এসেছে। তবে এ বছর আমরা আর সাইক্লোনের ক্ষতি পোষাতে পারবো না। যদি সঠিক মত দাতা দেশগুলো সাহায্য না দেওয়া হয় তাহলে এটি মহামারি আকারে দেখা দিবে।

বিশেষজ্ঞদের আশঙ্কা, আগামী মাসগুলোতে শুষ্ক আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। এতে করে  পরিস্থিতি আরও ভয়ংকর হয়ে দাঁড়াবে।

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ডেনিস

উত্তর আটলান্টিক সাগর থেকে যুক্তরাজ্যের দিকে প্রবল গতিতে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ডেনিস। ...