Breaking News
Home / Uncategorized / স্বপ্নের মেট্রোরেলের প্রথম কোচ ঢাকায়

স্বপ্নের মেট্রোরেলের প্রথম কোচ ঢাকায়

একে একে স্বপ্ন ধরা দিচ্ছে। দেশ পোঁছে যাচ্ছে কাঙ্ক্ষিত লক্ষ্যে। এ যেন অন্ধকার থেকে আলোতে উত্তরণ। রাজধানীবাসীর স্বপ্নকে বাস্তবে রূপান্তরিত করতে কাজ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই হাত ধরে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। সেই ধারা আরো বেগবান করতে মেট্রোরেলের প্রথম কোচ এখন ঢাকায়।

সোমবার রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোতে কনটেইনার থেকে বের করে খোলা হয়েছে নতুন কোচের মোড়ক। যদিও এই কোচটি সরাসরি মেট্রোরেলে সংযুক্ত করা হবে না। অর্থাৎ এটি যাত্রী পরিবহনে ব্যবহার হবে না। এটি মূলত প্রদর্শনের জন্য। সেই সঙ্গে সাধারণ মানুষকে মেট্রোরেলে চড়তেও শেখানো হবে কোচটির মাধ্যমে।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক গণমাধ্যমে বলেন, জাপানের মিৎসুবিশি ও কাওয়াসাকি থেকে তৈরি এ কোচটি মূল কোচগুলোর আদলেই তৈরি করা হয়েছে। মূলকোচগুলো যেভাবে তৈরি করা হবে এটিও সেভাবেই তৈরি হয়েছে।

উত্তরায় মেট্রোরেলের যে তথ্যকেন্দ্র নির্মাণ করা হচ্ছে সেখানে এটি সাধারণ মানুষের দেখার ও শেখার জন্য রাখা হবে। আগামী মাস থেকেই কোচটি প্রদর্শনীর জন্য উন্মুক্ত করা হবে বলেও জানান মেট্রোরেলের প্রধান।তিনি বলেন, যাত্রীবাহী মেট্রোরেলের মূল কোচগুলো আগামী ১৫ জুন বাংলাদেশে এসে পৌঁছাবে। গত এক বছর ধরে জাপানে এগুলো তৈরি করা হয়েছে। দেশে আসার পর এগুলো অপারেশন কন্ট্রোল সেন্টারের (ওসিসি) সঙ্গে মিলে চলতে পারছে কিনা তার জন্য ট্রায়াল রান দেয়া হবে। এভাবে একটা একটা করে ট্রেন আসবে। প্রতি সেট ট্রেনের ট্রায়াল রান দেয়া হবে।

এম এ এন ছিদ্দিক আরো জানান, উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোর পাশে ভিজিটর সেন্টার নির্মাণের কাজ প্রায় শেষের দিকে। এমআরটি তথ্য ও প্রদর্শন কেন্দ্রের ভেতরেই রাখা হবে নমুনা ট্রেনটি। সেখানেই দর্শনার্থীদের টিকেট কাটা, ট্রেনে চড়া, দাঁড়ানো, ট্রেন থেকে নামা- এসব বিষয়ে ধারণা দেয়া হবে।

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেশের দুই বিভাগে বজ্রবৃষ্টির পূর্বাভাস

টানা সাতদিন ধরে সারাদেশে তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। আগামী তিন দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া ...