Breaking News
Home / ঢাকা চট্টগ্রাম সহ বাংলাদেশের সকল ক্যাম্পাস / বাঁধন জাবি জোনের বার্ষিক সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত

বাঁধন জাবি জোনের বার্ষিক সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত

 

মামুনুর রশিদ, জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)তে বাঁধন জাবি জোনের বার্ষিক সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তর-২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধা ৭ টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার রুমে সাধারণ সভা, দায়িত্ব হস্তান্তর ও সাংস্কৃতিক অনুষ্ঠান ২০১৯ অনুষ্ঠিত হয়। এসময় জাবি জোনের ২০২০ কার্যকরী কমিটির হাতে দায়িত্ব হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আলমগীর কবীর, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ.স.ম ফিরোজ-উল-হাসান, কেন্দ্রীয় উপদেষ্টা মেজবাউল হক মিঠু, উপদেষ্টা মওদুদ হোসেন রাজেল, উপদেষ্টা শরিফুন্নাহার পপি, বাঁধন কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক জোনাহিদ চকদার এবং সভাপতিত্বব করেন বাঁধন জাবি জোনের সভাপতি ইশতিয়াক মোর্শেদ নিপুণসহ উপদেষ্টা ও বাঁধনের অন্যান্য হল ইউনিটের কর্মীরা।

শুরুতে বাঁধন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জোনের ২০১৯ কমটির সভাপতি ইশতিয়াক মোর্শেদ নিপুণ নতুন দায়িত্বপ্রাপ্তদের নাম ঘোষণা ও তাদের হাতে দায়িত্ব হস্তান্তর করেন এসময় অতিথিরা তাদের ফুল দিয়ে বরণ করে নেন।

২০২০ কমিটির জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জোনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন এসএম এনামুল হাসান। এবং সাধারণ সম্পাদক সোহানুুর রহমান। কেন্দ্রীয় প্রতিনিধি করা হয় রাজুয়ার হোসেন ও ওসমান মিয়াকে।

প্রধান অতিথির বক্তব্য অধ্যাপক ড. আলমগীর কবির বলেন, ভাষার মাসে রক্তের মাধ্যমে স্বাধীনতার কথা মনে হয়। এই মাস আমাদের
মুক্তি ও স্বাধীনতার কথা বলে। বাঁধন আত্নার বন্ধন তৈরি করে। আর এই বন্ধন রক্তের মাধ্যমে আত্নার হয়। এটা রক্তদানের মাধ্যমে তৈরি হয়। এই সংগঠন বাঁধন কর্মীদের সামান্য চাঁদা দিয়ে চলে। তাদের সাংগঠনিক কাঠামো একটা অনুকরণীয় বিষয়। আর এটাই হওয়া উচিত। বাঁধন জাতিকে রক্তহীনতার কষ্ট থেকে দূর করার চেষ্টা করে থাকে। রক্ত দানের ও আর্তমানবতার সেবায় কাজ করে।বঙ্গবন্ধুর বাংলায় রক্তহীনতা যেন আর কেউ না মারা যায়। আমরা রক্ত দিয়ে স্বাধীনতা এনেছি আর রক্তের অভাবে আমাদের দেশের কোন মানুষ যেনো মারা না যায় সেই প্রত্যাশা করি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ.স.ম ফিরোজ-উল-হাসান বলেন, বাঁধন মানুষের জন্য কাজ করে যাচ্ছে। কোন মানুষকে রক্ত দিলে সারাজীবন ঐ মানুষটি আপনাকে মনে রাখবে। বাঁধনের কার্যক্রম সারাদেশব্যাপী আর এর অংশ হতে পারাও গৌরবের বিষয়।

তিনি আরো বলেন, দলমতের উর্ধ্বে রেখে এই স্বেচ্ছাসেবী সংগঠনটা পরিচালনা করা উচিত। এখান থেকে কেউ যেনো নিজের মতের সুবিধা না নেয় এদিকটা খেয়াল রাখতে হবে। এমন সংগঠন আমাদের দেশের জন্য, জাতির জন্য। অনেক মানুষের জীবনের প্রয়োজনে তোমরা ছুটে যাবে।

বাঁধন কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক জুনাহিদ চকদার বলেন, বর্তমানে আমাদের বাঁধনের কার্যক্রম ৫৩ জেলায় ৭৫ টি প্রতিষ্ঠানে মানুষের সেবায় কাজ করে যাচ্ছে। বাঁধন ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সবার সহযোগিতায় আমরা বাঁধনকে এগিয়ে নিয়ে যাবো। সকল মানুষকে রক্তের গ্রুপ জানিয়ে দেয়া এবং মানুষকে রক্তদানে উদ্ধুদ্ধকরণ আমাদের প্রধানকাজ। আমরা শুধু রক্ত নিয়েই কাজ করি না। আমরা সামাজিক কর্মকাণ্ডেও সবসময় অংশগ্রহণে চেষ্টা করি। বিভিন্ন সময় ত্রাণ বিতরণ, শীতবস্ত্র বিতরণও আমাদের কার্যক্রমের অংশ। কেউ যেনো রক্তের জন্য এসে ফিরে না যায়। এসময় তিনি বলেন বাঁধন স্বেচ্ছায় রক্তদানকে একটি সামাজিক আন্দোলনে পরিণত করতে চায়।

বাঁধন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জোনের সভাপতি ইশতিয়াক মোর্শেদ নিপুণ তার সমাপনী বক্তব্যে বলেন, বাঁধন সবসময় সকলের সহযোগিতায় কাজ করে যাচ্ছে। আমাদের জোনের এই বিশাল অর্জন আপনাদের সকলের সহযোগিতায় সম্ভব হয়েছে। আমাদের এই সংগঠনটি পরিচালনার জন্য খুব বেশি অর্থের প্রয়োজন হয় না প্রয়োজন হয় শুধু প্রশাসনের সহযোগিতা। এমসয় তিনি জোন ও হল ইউনিটগুলোকে প্রশাসনিক সহায়তা করতে প্রশাসনের কাছে অনুরোধ রাখেন।

দায়িত্ব হস্তান্তরের দ্বিতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

উল্লেখ্য, ২০১৯ সালের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংগঠনিক রিপোর্টে দেখা যায় এবছর তাদের রক্ত সংগ্রহ ছিলো ৩৬৯১ ব্যাগ। এরমধ্যে নতুন ডোনার ছিলো ৪৩২ জন। এবছর বাঁধন সারাদেশে বিনামূল্যে রক্তের গ্রুপ জানিয়ে দিয়েছে ২০০৮৪০ জনের। এবং বিনামূল্যে রক্তদান করেছে ৬৮১২১ ব্যাগ।

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করেনা আতঙ্কে ২ এপ্রিল পর্যন্ত জাবি বন্ধ ঘোষনা

জাবি প্রতিনিধি: করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্কে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) আগামী বুধবার (১৮ ...