Breaking News
Home / বরিশালের সংবাদ / সন্ধ্যা নদীতে বাঁধা জালে নির্বিচারে পোনা নিধন

সন্ধ্যা নদীতে বাঁধা জালে নির্বিচারে পোনা নিধন

বরিশাল ব্যুরো \ জেলার বানারীপাড়া উপজেলার মধ্যদিয়ে প্রবাহমান সন্ধ্যা নদীতে কতিপয় অসাধু জেলেরা নিষিদ্ধ বাঁধা জাল দিয়ে বিভিন্ন প্রজাতির মাছের পোনা নিধনের মহোৎসবে মেতে উঠেছে। ফলে হারিয়ে যেতে বসেছে বিভিন্ন দেশীয় প্রজাতের মাছ। এ বিষয়ে কোন নজরদারি নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।
খোঁজ নিয়ে জানা গেছে, নদীর তীরবর্তী উপজেলার সদর ইউনিয়নের জম্বদ্বীপ, পৌরসভার ২নং ওয়ার্ডের দক্ষিণ নাজিরপুর ও সৈয়দকাঠি ইউনিয়নের নলশ্রী, মসজিদবাড়ি, তালাপসাদ, জিরারকাঠি, সলিয়াবাকপুর ইউনিয়নের খেজুরবাড়ি ও চাখার ইউনিয়নের মীরেরহাট গ্রামের কতিপয় জেলেরা দিন-রাত সমান তালে নদীতে বাঁধা জাল দিয়ে প্রতিনিয়ত মাছের পোনা মাছ নিধন করছে। এসব মাছের পোনা ‘গুড়া মাছ’ বলে হাট ও বাজারে বিক্রি করা হচ্ছে।
স্থানীয়রা জানান, এ ব্যাপারে উপজেলা প্রশাসন কিংবা মৎস্য দপ্তর থেকে কোন ব্যবস্থা না নেয়ায় অধিক মুনাফালোভী জেলেরা বিভিন্ন প্রজাতির মাছের পোনা নিধনের মহোৎসবে মেতে উঠেছে। সূত্রে আরও জানা গেছে, এসব মাছের পোনা রক্ষার জন্য জরুরি ভিত্তিতে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হলে পোনা মাছগুলো রক্ষা পেয়ে বড় মাছে পরিণত হবে। আর এতে স্থানীয়ভাবে মাছের চাহিদা পূরণের পাশাপাশি দেশের বিভিন্নস্থানেও পাঠানো সম্ভব হবে।
এ ব্যাপারে বানারীপাড়া উপজেলার নির্বাহী অফিসার শেখ আব্দুল্লাহ সাদীদ বলেন, প্রায়ই জালসহ অসাধু জেলেদের আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে সাজা দেওয়া হচ্ছে। এ অভিযান আরও জোরদার করা হবে বলেও তিনি উল্লেখ করেন

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বরিশালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপিত

বরিশাল ব্যুরো\ নানা কর্মসূচির মধ্যদিয়ে নগরীসহ জেলার প্রতিটি উপজেলায় যথাযোগ্য মর্যাদায় উদ্যাপিত ...