Breaking News
Home / হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ধর্ম / নড়াইলে দোল পূর্ণিমা হোলি উৎসব পালিত

নড়াইলে দোল পূর্ণিমা হোলি উৎসব পালিত

উজ্জ্বল রায় নড়াইল জেলা প্রতিনিধিঃ
নড়াইলে দোল পূর্ণিমা হোলি উৎসব রঙ খেলার দিন।
সোমবার (৯-৩-২০) হোলি উৎসব। কেউ বলেন দোল পূর্ণিমা, আবার  কারোর কাছে ‘দোলযাত্রা’। আসলে দিনটি রঙে রঙে মাতোয়ারা হওয়ার দিন। সনাতন ধর্মাবলম্বীরা তাদের প্রিয় এই ধর্মীয় উৎসবে মেতে উঠবেন । উজ্জ্বল রায় নড়াইল জেলা প্রতিনিধি জানান, কেন এই রঙয়ের ছড়াছড়ি ? দোলযাত্রা মূলত হিন্দু বৈষ্ণবদের উৎসব। বৈষ্ণবদের বিশ্বাস, এই দিনে শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাধিকা এবং তার সখীদের সঙ্গে আবির খেলেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। এ কারণে দোলযাত্রার দিন এ মতের বিশ্বাসীরা রাধা-কৃষ্ণের বিগ্রহ আবিরে রাঙিয়ে দোলায় চড়িয়ে নগর কীর্তনে বের হন। এ সময় তারা রঙ খেলার আনন্দে মেতে ওঠেন।
উৎসবটি শ্রীকৃষ্ণের দোলযাত্রা নামে অধিক পরিচিত হলেও ভারতের পশ্চিমবঙ্গ, মাদ্রাজ, উড়িষ্যা এসব স্থানে দোল উৎসব এবং উত্তর, পশ্চিম, মধ্য ভারত ও নেপালে ‘হোলি’ নামে পরিচিত। আবার কোনও-কোনও স্থানে এ উৎসবকে বলা হয় বসন্ত উৎসব।
দোলযাত্রা ও গৌর পূর্ণিমা উপলক্ষে আজ সোমবার (৯ মার্চ) রাজধানী ঢাকাসহ সারাদেশে বিভিন্ন মন্দিরে পুজা, হোম যজ্ঞ, প্রসাদ বিতরণসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছেন হিন্দু ধর্মাবলম্বীরা
মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দোল উৎসব ও কীর্তনের আয়োজন করা হয়েছে। পূজা ও কীর্তন শুরু হবে সকাল সাড়ে ৮টায়।
সারাদেশে সকাল থেকে শুরু হয়ে বিকেল পর্যন্ত এ উৎসব চলবে। ধুম পড়বে রঙ খেলার। উজ্জ্বল রায় নড়াইল জেলা প্রতিনিধি।
Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিশ্বকে চমকে দেয়া পাঁচটি অদ্ভুত আকৃতির গির্জা!

ডিসেম্বর মাসজুড়ে সারাবিশ্বেই পালিত হচ্ছে যিশু খ্রিস্টের জন্মদিন। এ উৎসবের আমেজে গা ...