Breaking News
Home / রাজশাহীর সংবাদ / তানোর আওয়ামী লীগে রাব্বানী-মামুন অধ্যায় শেষ

তানোর আওয়ামী লীগে রাব্বানী-মামুন অধ্যায় শেষ

তানোর (রাজশাহী) প্রতিনিধি
রাজশাহীর তানোর উপজেলা আওয়ামী লীগের রাজনীতিতে সভাপতি গোলাম রাব্বানী ও সাধারণ সম্পাদক আব্দুল­াহ আল-মামুনের দীর্ঘ প্রায় এক দশকের একচ্ছত্র আধিপত্যর অবসান ঘটেছে। এরা দলের দায়িত্বশীল পদে থেকেও দীর্ঘদিন ধরে দলীয় কোনো কর্মকান্ডে অংশগ্রহণ করেনি, তবে সভাপতি-সম্পাদক পরিচয় বহণ করে সকল সুযোগ-সুবিধা নিয়ে বেশ মোটাতাজা ও পকেটভারী করে আদর্শিকতার নামে আদর্শ, নীতি-নৈতিকতা বিসর্জন দিয়ে দল, নেতা ও নেতৃত্বের সঙ্গে বেঈমানী করেছে। এমনকি বাঙালী জাতির জনক ও স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ-২০২০) উদযাপন অনুষ্ঠানেও অংশগ্রহণ করেননি। এদিকে তানোর উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠনের জন্য ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠন কার্যক্রম শুরু হয়েছে, এতে তৃণমূলের দাবী যারা আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা ও বেঈমানী করে জাতীয় সংসদ, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে কোনো ভূমিকা রাখেনি এমনকি গোপণে আওয়ামী লীগবিরোধীদের সঙ্গে সখ্যতা করেছে তারা যত বড় মাপের নেতা হোক এবার আওয়ামী লীগের কমিটিতে তাদের জায়গা হবে না। এসব বিবেচনায় গোলাম রাব্বানী ও আব্দুল­াহ আল-মামুনের কপাল পুড়ছে এটা প্রায় নিশ্চিত।
জানা গেছে, উপজেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম রাব্বানী এমপি ও সাধারণ সম্পাদক আব্দুল­াহ আল-মামুন উপজেলা চেয়ারম্যানের খোয়াব দেখে এমপি ফারুক চৌধূরীর বিরোধীতা করে পৃথক বলয় সৃষ্টির নামে দলীয়কোন্দল সৃষ্টি ও আওয়ামী লীগের খোলস পরে জামায়াত-বিএনপির আর্থিক পৃষ্ঠপোষকতায় তাদের এজেন্ডা বাস্তবায়নে তাদের বি-টিম হয়ে কাজ করেছে। তারা এমপির বিরোধীতার নামে প্রাসাদ ষড়যন্ত্র ও পরিকল্পনা করে মাঠে নেমে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতা ও কর্মী-সমর্থকদের কাছে টানতে ব্যর্থ হয়ে রাজনীতিতে ‘বাঁবুই ভেঁজা’ (সবকিছু থেকেও নাই) হয়ে পড়েছে। তৃণমূলের ভাষ্য, রাব্বানী এমপি মনোনয়ন প্রত্যাশা করে এক সময় মাঠে নগদ নারায়ন (টাকা) ছড়িয়ে এলাকার কিছু জনবিচ্ছিন্নদের মধ্যে নিজের জনপ্রিয়তার মোহ সৃষ্টি করে ছিলেন। কিšত্ত যেই টাকা ছড়ানো বন্ধ অমনি মোহের হাটে ভাঙ্গন মোহ আর বাস্তব পরস্পরবিরোধী সেটা এখন তিনি হাঁড়ে হাঁড়ে টের পাচ্ছেন। তৃণমূলের অভিমত, তার পরিকল্পনা ছিল নির্বাচনের মৌসুমে মনোনয়ন প্রত্যাশী দাবি করে কিছু টাকা-পয়সা ছড়িয়ে কিছু জনবিচ্ছিন্নদের মধ্যে নিজের জনপ্রিয়তার মোহ সৃষ্টি করে এমপি ফারুক চৌধূরীর ওপর অদৃশ্য চাপ সৃষ্টি করতে পারলেই তাকে দ্বিগুন মূল্য দিয়ে কাছে টানবে। কিšত্ত দীর্ঘদিন অতিবাহিত হলেও এমপি ফারুক চৌধূরী এখানো তাকে কাছে না টানায় তাঁর সেই স্বপ্ন ও পরিকল্পনা উবে গেছে। একদিকে অর্থ সংকটে তিনি না পারছেন মাঠে নামতে, অন্যদিকে এমপি তাকে না ডাকায় না পারছেন এমপির কাছে যেতে, অর্থাৎ সবকিছু হারিয়ে এখন তিনি নিজ ঘরেই পরবাসি বা ‘বাঁবুই ভেঁজা’ হয়ে পড়েছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। আবার আব্দুল­াহ আল-মামুন উপজেলা চেয়ারম্যানের খোয়াব দেখলেও মনোনয়ন বঞ্চিত হয়ে নৌকার বিজয় ঠেকাতে নৌকাবিরোধীদের পক্ষে কাজ করেছে। কিšত্ত তাদের বেঈমানী ও বিশ্বাসঘাতকতার পরেও নৌকার বিজয় ঘটেছে আর নৌকার বিজয়ের মধ্যে দিয়ে আওয়ামী লীগের রাজনীতিতে রাব্বানী-মামুন অধ্যায়ের সূর্যাস্ত হয়েছে। তাদের রাজনৈতিক অদুরদর্শিতার কারণেই রাজনৈতিক অঙ্গনে তাদের ঝড়ের গতিতে উঙ্খান ও টর্নেডোর গতিতে পতন হয়েছে।
জানা গেছে, স্থানীয় সাংসদ ওমর ফারুক চৌধূরীর বিরোধীতা করে মাঠে নেমে তানোর আওয়ামী লীগের রাজনীতিতে গোলাম রাব্বানী ও আব্দুল­াহ আল-মামুন দিন দিন প্রায় একা হয়ে পড়ছে, দলের আদর্শিক সিনিয়র নেতারা অনেক আগেই তাদের ত্যাগ করেছে পাশাপাশি তৃণমূলের নেতাকর্মীরাও মূখ ফিরিয়ে নিয়েছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের দায়িত্বশীল তেমন কোনো নেতাকর্মী তাদের সঙ্গে নাই এক সময় যারা ছিল তারাও সঙ্গ ত্যাগ করেছে। ফলে চরম ঝুঁকির মূখে পড়েছে তাদের রাজনৈতিক ক্যারিয়ার আওয়ামী লীগে টিকে থাকায় তাদের জন্য কঠিন হয়ে পড়েছে। উপজেলা আওয়ামী লীগের রাজনীতিতে তাদের প্রায় দীর্ঘ একদশকের একচ্ছত্র আধিপত্যর অবসান ঘটেছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনা ভাইরাস প্রতিরোধে কর্মহীন দুঃস্থদের মাঝে গাবতলী সাবেকএমপি লালু প্রদত্ত ত্রান সামগ্রী নেপালতলী ও দক্ষিনপাড়া’য় বিতরন

আল আমিন মন্ডল, বগুড়া প্রতিনিধিঃ বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও ...