Breaking News
Home / জাতীয় / সাজেকে পাঁচ শিশুর মৃত্যু

সাজেকে পাঁচ শিশুর মৃত্যু

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউপির শিয়ালদহে এক সপ্তাহে হাম রোগে আক্রান্ত হয়ে অন্তত পাঁচ শিশুর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন রাঙ্গামাটির সিভিল সার্জন ডা. বিপাশ খীসা।

তিনি জানান, সেখানে তিন গ্রামে এখনো হামে আক্রান্ত প্রায় একশ শিশু রয়েছে। গত এক সপ্তাহে হামে আক্রান্ত এই পাঁচ শিশুরা মারা যায়। আমরা জেনেছি দুর্গম ওই এলাকায় হঠাৎ হামের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। হাম থেকে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে শিশুরা অসুস্থ হচ্ছে। আমরা জরুরি মেডিকেল টিম সেখানে পাঠিয়েছি।

শুক্রবার বিজিবির সহযোগিতায় হেলিকপ্টারে করে বিশেষ আরেকটি মেডিকেল টিম সেখানে যাবে বলে জানান তিনি।

সাধারণত শীত ও বসন্তকালে হাম বেশি হয়। সাধারণত হামে শিশুরাই বেশি আক্রান্ত হয়ে থাকে।

সাজেক ইউপির চেয়ারম্যান নেলসন চাকমা নয়ন জানান, সাজেক ইউপির ৭ নম্বর ওয়ার্ডের সীমান্তবর্তী তিনটি গ্রাম অরুনপাড়া, নিউথাং পাড়া ও হাইচপাড়ায় গত কয়েক দিনে হামের প্রাদুর্ভাব দেখা দেয়। এতে মূলত শিশুরাই আক্রান্ত হচ্ছে এবং এরমধ্যে পাঁচটি শিশু মারা গেছে।

ঘটনা যথাযথ কর্তৃপক্ষকে জানানো হয়েছে উল্লেখ করে তিনি জানান, তবে দুর্গমতার কারণে তিনিও সময় মত সঠিক খবর পাননি।

বাঘাইছড়ি ইউএনও আহসান হাবিব জিতু বলেন, গত কয়েকদিন ধরে দুর্গম ও সীমান্তবর্তী শিয়ালদহের তিনটি গ্রামের শিশুদের হামের আক্রান্ত হওয়ার খবর পাচ্ছিলাম। বিষয়টি স্বাস্থ্য বিভাগকে জানানোর সঙ্গে সঙ্গেই তারা পদক্ষেপ নিয়েছে। তবে গ্রামগুলি খুব দূরে এবং দীর্ঘ পায়ে হাঁটার পথ হওয়ায় সঠিক সময়ে চিকিৎসা সেবা পৌঁছানো কঠিন হচ্ছে।

আয়তনে দেশের সবচে বড় উপজেলা বাঘাইছড়ির সবচেয়ে দুর্গম ইউপি সাজেক। এ ইউপির সাজেক পর্যটন কেন্দ্র ছাড়া বাকি এলাকা অত্যন্ত দুর্গম। সেগুলোর মধ্যে আবার শিয়ালদহ সবচেয়ে দুর্গম বলে বিবেচনা করা হয়। প্রায়ই সেখানে দুর্গমতার কারণে খাদ্যাভাব ও স্বাস্থ্য ঝুঁকির ঘটনা ঘটে।

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অনুদান দিলো যেসব প্রতিষ্ঠান

বৈশ্বিক মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বাদ যায়নি বাংলাদেশও। এরইমধ্যে দেশে ৪৮ ...