Breaking News
Home / কৃষি ও খাদ্য / ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারে লক্ষমাত্রার চেয়ে বেশী আলু উৎপাদনের আশা

ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারে লক্ষমাত্রার চেয়ে বেশী আলু উৎপাদনের আশা

গোপাল চন্দ্র রায়-ডোমার(নীলফামারী)প্রতিনিধিঃ নীলফামারীর ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারে লক্ষমাত্রার চেয়ে বেশী আলু উৎপাদনের আশা করছেন ফার্ম কতৃপক্ষ।
বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের আওতায় ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারে এবারে পরীক্ষামূলক বীজআলুসহ ২৫৫একর জমিতে আলু চাষ করা হয়েছে। ইতিমধ্যে জমি থেকে আলু উত্তোলন শুরু করা হয়েছে। প্রাকৃতিক কোন দুর্য়োগ না থাকায় লক্ষমাত্রার চেয়ে বেশী ফলনের আশা করছেন ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারের উপ-পরিচালক এনামুল হক।
তিনি জানান, বারি-১১টি জাতের আলুসহ নিয়মিত চাষাবাদের ৬টি জাতের ডায়মন্ড, কার্টিনাল, এষ্টারক্স, কারেজ, মেডিনেরোষ্টা ও গ্রানুলা আলু লাগানো হয়েছে ২৪৫একর জমিতে। এছাড়া বিদেশ থেকে আসা ও জাতীয় বীজবোর্ড(এনএসবি)’র গবেষনায় উদ্বাবিত লেট বøাইট প্রতিরোধি ২০টি নতুন জাতের আলু পরীক্ষামূলক লাগানো হয়েছে ১০ একর জমিতে। সব মিলিয়ে ২৫৫একর জমিতে এক হাজার ৫৮১মেঃটন আলু উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। এবারে আবহাওয়া ভালো থাকায় আমরা লক্ষমাত্রার চেয়ে বেশী উৎপাদনের আশা করছি। আগামী ১০ থেকে ১৫দিনের মধ্যে মাঠ থেকে সবআলু উঠিয়ে আনা সম্ভব হবে। উৎপাদিত আলু আমাদের নিজস্ব হিমাগারসহ বিএডিসির হিমাগারে সংরক্ষন করা হবে। তিনি আরও জানান, জাতীয় বীজ বোর্ড (এনএসবি)’র গবেষনার পর উন্নত জাতের লেট বøাইট প্রতিরোধি আলুর জাত পরীক্ষামূলক লাগানো হয়েছে। এ আলু উৎপাদনে কৃষকদের বিঘাপ্রতি ৭থেকে ৮হাজার টাকা সাশ্রয় হবে।

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লক্ষীপুরে কৃষকদের কাজে আসছে না বিএডিসির সেচ প্রকল্প

একদিকে নির্মাণ হচ্ছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) সেচ প্রকল্প। অন্যদিকে প্রকল্পের ...