Home / Uncategorized / করোনা পরিস্থিতি লাইভ আপডেট

করোনা পরিস্থিতি লাইভ আপডেট

০১ এপ্রিল :: বুধবার

সকাল ৯:১৫

করোনায় আক্রান্ত সন্দেহভাজনদের পরীক্ষা করার উদ্যোগ নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। আজ বুধবার থেকে এই পরীক্ষা শুরু হচ্ছে। সেখানকার চিকিৎসকেরা রোগীর সঙ্গে কথা বলবেন এবং লক্ষণ বিচার করবেন। চিকিৎসকেরা যদি সন্দেহ হয় ব্যক্তি করোনায় আক্রান্ত তাহলেই কেবল তাকে পরীক্ষা করবেন। রোগীর নমুনা সংগ্রহের পর চার ঘণ্টার মধ্যে জানা যাবে ফল। অর্থাৎ দিনে দিনেই জানা যাবে রোগীর করোনা পজিটিভ কি-না।

সকাল ৮:৫০

 

গণহারে মানুষ মারা গেলে লাশ পুড়িয়ে ফেলার চেয়ে কবর দেয়া উত্তম বলে মত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রাকৃতিক কোনও বিপর্যয়ের পর কোনও লাশের শরীর মহামারী রোগ সৃষ্টি করে এমন প্রমাণ পাওয়া যায়নি বলেও জানিয়েছে সংস্থাটি।

ভোর- ৪: ৩০

বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস সংক্রমণের গতি-প্রকৃতি বিশ্লেষণে বাংলাদেশে এপ্রিল মাসকে ‘পিক টাইম’ (সর্বোচ্চ ব্যাপ্তির সময়) মনে করা হচ্ছে।প্রথম করোনা রোগী শনাক্ত, আক্রান্তের সংখ্যা বৃদ্ধি এবং বিদেশফেরতদের দেশে আসার সময়ের ওপর নির্ভর করে এ আশঙ্কা করছেন ভাইরাস বিশেষজ্ঞরা।

রাত- ০৩: ৪০

মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে মৃতের সংখ্যা এখন ৩ হাজার ৪১৫জন। চীনে মৃত্যু হয়েছে ৩ হাজার ১৮৭ জনের।

রাত ৩: ১৫

বিশ্বজুড়ে করোনা কেড়ে নিয়েছে ৪১ হাজার ২৬১ জনের প্রাণ। ১৮০টি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ৮ লাখ ৩৮ হাজার ০৬১ জন।

রাত- ০২:৪০

কাতারে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আবুল কাসাম (৫৮) নামে এক বাংলাদেশি মারা গেছেন। তার দেশের বাড়ি গাজীপুরে। এটিই কাতারে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা।

৩১ মার্চ :: মঙ্গলবার

রাত ১১:৩০

ইতালিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ১২ হাজার ৪২৮ জন এবং আক্রান্ত হয়েছেন এক লাখ পাঁচ হাজার ৭৯২। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৮৩৭ জনের। (ওয়ার্ল্ডোমিটার)

রাত ১০: ১০

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সৌদি আরবে তিন বাংলাদেশি মারা গেছেন। তাদের মধ্যে একজন চিকিৎসক রয়েছেন। অন্য দুজনের একজন কোম্পানিতে ও আরেকজন একটি মার্কেটে চাকরি করতেন।

রাত ১০:০৫

যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৩৯৩ জনের মৃত্যু হয়েছে; যা এখন পর্যন্ত দেশটিতেএকদিনে সর্বোচ্চ প্রাণহানি। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো মোট এক হাজার ৮০১ জন।

রাত ৯:৩০

বিশ্বে করোনভাইরাস আক্রান্তের সংখ্যা আট লাখ নয় হাজার ৪৪০ জন। মৃতের সংখ্যা ৩৯ হাজার ৫৬৬ জন। ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৭৮৫, মৃতের সংখ্যা ১হাজার ৭৯৮। [ওয়ার্ল্ডোমিটার]

রাত ৯টা

>> প্রাণঘাতী করোনাভাইরাসে সারাবিশ্বে মৃতের সংখ্যা ৩৯ হাজার ছাড়িয়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৯ হাজার ৭৪ জন। এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৮ লাখ ৪ হাজার ৭৩ জনের শরীরে। এরইমধ্যে ২০১টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনাভাইরাস।

রাত ০৮: ২০

>> স্পেনে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর একদিন সর্বোচ্চ মৃত্যুর ঘটনা ঘটল। মারা গেলেন ৮৪৯জন। মোট মৃত্যু ৮১৮৯: আল জাজিরা

রাত ৮টা

>> প্রতিদিনই যুক্তরাষ্ট্রে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। দেশটিতে গত একদিনে নতুন করে ৩৭০ জনের মৃত্যু হয়েছে। তাতে দেশটিতে মোট মৃত্যু হলো ৩ হাজার ১৭৫ জনের। সূত্র: ওয়ার্ল্ড মিটার।

বিকাল ৪: ২০

>> দেশে নতুন করে আরও ২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ জনে। ভাইরাসটি থেকে সুস্থ হয়েছেন আরও ৬ জন। ফলে মোট সুস্থ হয়েছেন ২৫ জন।

বেলা ১২: ১০

>> করোনাভাইরাসের সংক্রমণ রোধে সাধারণ ছুটি ৯ এপ্রিল পর্যন্ত বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৩১ মার্চ) গণভবন থেকে ৬৪ জেলা প্রশাসকের সঙ্গে ভিডিও কনফারেন্সে তিনি এ কথা জানান।

>> করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছর বাংলা নববর্ষের সব অনুষ্ঠান বন্ধ রাখার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনাভাইরাস প্রতিরোধের লক্ষ্যে চলমান কার্যক্রম সমন্বয় করতে ৬৪ জেলার সরকারি কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

৩০ মার্চ :: সোমবার

বিশ্বখ্যাত মেডিকেল যন্ত্র প্রস্তুতকারী কোম্পানি মেডট্রনিকের সহায়তায় দেশের প্রযুক্তি পণ্য প্রতিষ্ঠান ওয়ালটন করোনা আক্রান্তদের চিকিৎসায় দেশেই ভেন্টিলেটর তৈরি করবে বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

>> করোনায় মৃত্যু ৩৪ হাজার, আক্রান্ত ৭ লাখ

মহামারি করোনাভাইরাসে এ পর্যন্ত প্রায় ৩৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত ছাড়িয়ে গেছে ৭ লাখ। চীনের উহানে উৎপত্তি হওয়া ভাইরাসটি বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

দেশে মহামারি করোনাভাইরাসে আরও একজন আক্রান্ত হয়েছেন। ফলে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৯। এছাড়া আক্রান্তদের মধ্যে ১৯ জন সুস্থ হয়েছেন। আর করোনায় দেশে মারা গেছেন পাঁচ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২৫ জন।

২৯ মার্চ :: রোববার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাস মোকাবিলায় জনগণকে পরামর্শ ও আহ্বান জানিয়ে চারটি বার্তা দিয়েছেন। রোববার (২৯ মার্চ) প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রীর বার্তাগুলো প্রচারের জন্য অনুরোধ জানান।

সারাবিশ্বে মিনিটে মিনিটে বাড়ছে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্তের সংখ্যা। ৩২ হাজার পেরিয়েছে মৃত্যুর সংখ্যা। ইতিমধ্যেই করোনার কোপে মোট মৃত্যু হয়েছে ৩২ হাজার ১৫৬ জনের। আক্রান্তের সংখ্যা ৬,৮৩,৬৯৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১,৪৬,৩৯৭ জন। সূত্র: ওয়ার্ল্ডমিটার্স।

২৮ মার্চ :: শনিবার

প্রাণঘাতি নভেল করোনাভাইরাসের গতিপ্রকৃতি নিয়ে দুশ্চিন্তায় পড়ে গেছেন চিকিৎসাবিজ্ঞানীরা। ভাইরাসটি কোন একটা প্রাণী থেকে মানুষের দেহে ঢুকেছে এবং একজন থেকে আরেকজনের দেহে ছড়াতে ছড়াতে নিজের জিনগত গঠনে সবসময় পরিবর্তন আনছে – যাকে বলে মিউটেশন। করোনা আবার নতুন করে চমকে দিয়েছে বিজ্ঞানীদের । এ ভাইরাস কয়েকটি দেশে বিপরীত চক্রে প্রবেশ করছে; অর্থাৎ মানুষ থেকে আবার প্রাণী দেহে এটি সংক্রমিত হচ্ছে।

গাজীপুরের শ্রীপুর উপজেলার একটি দোকানে চাকরি করতেন মাঝবয়সী লোকটি। করোনা সতর্কতায় দোকানপাট ও গণপরিবহন বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তে তিনি বগুড়ার শিবগঞ্জের বাড়িতে ফিরেন। বাড়ি ফিরেই সর্দি-কাশি আর জ্বর আক্রান্ত হন। রাতে জ্বর বেড়ে যাওয়া অচেতন হয়ে পড়েন। তাকে হাসপাতালে নেওয়ার জন্য তার স্ত্রী প্রতিবেশীদের রাতভর ডাকাডাকি করেও সাড়া পাননি।বহুবার ফোন করলেও আসেসি অ্যাম্বুলেন্স। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন, এমন আতঙ্কে কেউ তাঁর পরিবারের ডাকে সাড়া দেননি। সকালে তিনি চলে যান সবার ধরা ছোয়ার বাইরে।

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নাটকীয়ভাবে ফ্রান্সে বেড়েছে আক্রান্তের সংখ্যা

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেশ কমে এসেছিল ফ্রান্সে। কিন্তু নাটকীয়ভাবে আবার বেড়েছে ...