সোমবার, ১৭ মে ২০২১, ০৬:১১ অপরাহ্ন

শিরোনাম :
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ১৬ কোটি ৩৭ লাখেরও বেশি মানুষের দেহে করোনা শনাক্ত গাজায় একদিনেই ৪২ জন নিহত রাজারহাটে ইউপি চেয়ারম্যান রবীনন্দ্রনাথ কর্মকারের বিরুদ্ধ প্রধানমন্ত্রীর ঈদ উপহারের টাকা মারিং কাটিং করে খাওয়ার অভিযোগ। মাগুরায় অসাধু মাংস ব্যবসায়ীদের সিন্ডিকেটে অতিষ্ঠ সাধারণ ক্রেতা যেসব এলাকায় গ্যাস থাকবে না সোমবার পুরো পরিবার শেষ, বাঁচল শুধু পাঁচ মাসের শিশুটি ২৯ মে পর্যন্ত বাড়লো প্রাথমিকের ছুটি নাড়ির টানে ঘরে ফেরা, পদ্মায় ঝরলো ৩১ প্রাণ ইসরাইলি ববর্তার বিরুদ্ধে উত্তাল বিশ্ব বেড়েছে লকডাউন, বন্ধই থাকছে লঞ্চ-ট্রেন-দূরপাল্লার বাস যুক্তরাষ্ট্র সফরে গেলেন বিমান বাহিনীর প্রধান ওআইসি’র বৈঠক জরুরি ভিত্তিতে ফিলিস্তিন ইস্যুর সমাধান চায় বাংলাদেশ ৪ দেশে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল শিগগিরই দেশে আসছে শক্তিশালী ব্যাটারি ও আল্ট্রা স্লিম ডিজাইনের অপো এফ১৯

আশুলিয়ায় আল ক্বলম প্রিপারেটরী স্কুল এন্ড কলেজের উদ্যেগে পবিত্র আশুরা দিবস পালিত

মুন্সী মেহেদী হাসান,  সাভার প্রতিনিধি :
আজ ১০ ই মহররম,  পবিত্র আশুরা এবং ইসলামের ইতিহাসে সবচেয়ে হৃদয় বিদারক শোকাবহ ঘটনার দিন। আশুলিয়ায় আল- ক্বলম প্রি- পারেটরী  মডেল স্কুল এন্ড কলেজের উদ্যেগে বিভিন্ন ধর্মীয় কর্মসূচির মাধ্যেমে  যথাযথ মর্যাদায় পবিত্র আশুরা পলিত হয়েছে।
মঙ্গলবার সকাল ১০ ঘটিকায় জীরানী কলেজ পাড়া এলাকায় বিদ্যালয়টির নিজস্ব মাঠ প্রাঙ্গনে পবিত্র আশুরা উপলক্ষে বিশেষ করে  মা ও বোনদের জন্য  যথাযথ পর্দার ব্যবস্থা রেখে দোয়া ও মাহফিলের আয়োজন করা হয়। কলেজ অধ্যক্ষ মো: খোরশেদ আলম বলেন, আমরা পুরুষেরা বিভিন্ন স্থানে গিয়ে ওয়াজ মাহফিলে শরিক হয়ে অনেক কিছু জানতে বুঝতে পারি, কিন্তু আমাদের মা বোনেরা দূরে গিয়ে ওয়াজ মাহফিল শুনতে পারে না।এর জন্য আমরা ব্যাতিক্রমি ভাবে প্রতি বছর আশুরার দিনে মা ও বোনদের জন্য ওয়াজ মাহফিলের ব্যাবস্থা করি, যাতে করে তারা দুনিয়া, আখিরাত ও ইসলাম সম্পর্কে ভালো ভাবে জানার মাধ্যেমে কামিয়াবি হতে পারে, আমরা আগামীতেও একই ভাবে মা ও বোনদের জন্য বিশেষ ব্যবস্থা রেখে মাহফিল পরিচালনা করে যাবো।
পবিত্র কোরআন তেলওয়াতের মাধ্যেমে এ দোয়া মাহফিলে তাফসির পেশ করেন, উত্তর কলতাসূতী, মরিচকাটা কলেজ কেন্দ্রীয় জামে মসজিদের খতিব  আলহাজ্ব হযরত মাওলানা ক্বারী মাকসুদুর রহমান সরকার , আলহাজ্ব হাফেজ মাও: হুসাইন আহম্মদ ইসহাকী- বিক্রমপুরী,    টেঙ্গুরী কেন্দ্রীয় জামে মসজিদের খতিব, আলহাজ্ব হযরত মাওলানা আব্দুল হামিদ। এসময়  আলোচকরা পবিত্র আশুরা এবং কারবালা প্রাান্তরের হ্নদয় বিদারক
শোকাবহ ঘটনার বর্ননা করেন। এরপর কারবালা প্রান্তরে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য  ইমাম হোসেনের সাথে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদৎ বরনকারী সকলের রুহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।  আল- ক্বলম প্রি- পারেটরী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো: খোরশেদ আলমের  সার্বিক ব্যবস্থাপনায় এবং বিদ্যালয়ের সভাপতি মো: মতিউর রহমান মোল্লার সহযোগিতায়   উক্ত দোয়া মাহফিলে বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ, শিক্ষক/ শিক্ষিকাবৃন্দ, অভিভাবকবৃন্দসহ এলাকার পর্দার আড়ালের মা বোনেরা উপস্থিত ছিলেন।
 উল্লেখ্য : হিজরি ৬১ সনের এই দিনে মহানবী হযরত মুহাম্মদের (সা.) দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) এবং তার পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদৎ বরন করেন।
এ ঘটনা স্মরণ করে বিশ্ব মুসলিম যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকে।
শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এই হৃদয় বিদারক শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সব অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে যুগেযুগে পথ প্রদর্শক হয়ে থাকবে।

Please Share This Post in Your Social Media

https://twitter.com/WDeshersangbad


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone