শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৫:৩৬ পূর্বাহ্ন

শিরোনাম :
আইফোন-১২ পেতে রোজা ভাঙার লোভ, অতঃপর… বাইডেনের ক্ষমা চাওয়ার ভাইরাল ছবির গল্প সত্য নয় করোনা নিয়ে এই মুহূর্তে সবচেয়ে আলোচিত ল্যানসেট রিপোর্ট এবার আরবি ভাষায় গান গাইলেন হিরো আলম পাকিস্তানে অভিজাত হোটেলে বোমা হামলা, নিহত ৪ তিনগুণ শক্তিশালী নতুন করোনা শনাক্ত ভারতে অতীতের সব রেকর্ড ভেঙে শনাক্ত ৩ লাখের বেশি করোনার কারণে মোদির পশ্চিমবঙ্গ সফর বাতিল ট্র্যাকে বসলো মেট্রোরেলের প্রথম কোচ নুরের বিরুদ্ধে দুই জেলায় আরও ২ মামলা তালিকা পাঠান নিজেরাই শান্তিপূর্ণভাবে জেলে যাব: বাবুনগরী করোনার টিকা পেতে চীনা উদ্যোগে রাজি বাংলাদেশ রাশিয়ার টিকা উৎপাদন হবে বাংলাদেশে জলবায়ু মোকাবিলায় বিশ্ব নেতাদের ৪ পরামর্শ প্রধানমন্ত্রীর সুন্দরগঞ্জে দুঃস্থদের মাঝে অটোভ্যান বিতরণ

উ’ত্তাল ভারতের ১৩ শহর, মেঙ্গালুরু-লখনৌতে পুলিশের গু’লিতে নিহ’ত ৩

আন্তর্জতিক ডেস্ক : নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদের ঢেউয়ে ‘উত্তাল হয়ে উঠেছে ভারতের রাজধানী দিল্লিসহ অন্তত ১০টি রাজ্যের ১৩টি শহর। আ’ন্দোলন দ’মাতে পুলিশের গুলিতে কর্নাটনের মেঙ্গালুরুতে দু’জন, লখনৌতে একজন নিহ’ত হয়েছেন। এছাড়া, কা’রফিউ জারি করা হয়েছে মেঙ্গালুরুতে।এছাড়া দেশজুড়ে আট’ক ও গ্রে’ফতার করা হয়েছে বহু মানুষকে।

বেঙ্গালুরুতে নাগরিকত্ব আইনের বি’রুদ্ধে জমায়েত থেকে ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে তুলে নিয়ে যায় পুলিশ। দিল্লিতে আট’ক হন সীতারাম ইয়েচুরি, ডি রাজা, নীলোৎপল বসু, বৃন্দা কারাট, যোগেন্দ্র যাদব, উমর খালিদের মতো নেতারা।

সব চেয়ে অ’গ্নিগ’র্ভ প’রিস্থি’তি তৈরি হয়েছে কর্নাটক ও উত্তর প্রদেশে। লখনৌয়ের মাদেগঞ্জে জনতার সঙ্গে পুলিশের খ’ণ্ডযু’দ্ধ বা’ধে। একটি পুলিশ ফাঁড়ির বাইরে একাধিক গাড়িতে আ’গুন লাগানো লাগিয়ে দেয় জনতা।

লখনৌতে গু’লিবি’দ্ধ হয়ে মা’রা যান  মুহাম্মদ উকিল (২৫) নামের এক যুবক। পরিবারের অভিযোগ, সংঘ’র্ষের এলাকা দিয়ে যাওয়ার সময় পুলিশ তাকে গু’লি করে। যদিও স্থানীয় ডিজি’র দাবি, এই মৃ’ত্যুর সঙ্গে বি’ক্ষোভের আদৌ যোগ নেই

উত্তরপ্রদেশের সম্ভলেও আ’ক্রান্ত হয়েছে থানা। জ্বা’লানো হয়েছে সরকারি বাস। ব’ন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট।
বি’ক্ষোভকারীদের হুঁ’শিয়ারি দিয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, “সিসিটিভি এবং ভি’ডিও এদের দেখা গেছে। এর ব’দলা নেওয়া হবে।”

তার হুঁ’শিয়ারি, সরকারের ক্ষ’তি পূরণ করতে প্রয়োজনে বি’ক্ষোভকারীদের সম্পত্তি নিলাম হবে। সূত্রের খবর, মেঙ্গালুরুতে পুলিশের গু’লিতে নিহ’ত হন জলিল (৪৯) এবং নৌশিন (২৩) নামের দুজন। পুলিশের দাবি, বি’ক্ষোভকারীরা মেঙ্গালুরু নর্থ থানা দ’খল করতে এলে গু’লি চা’লানো হয়।

বেঙ্গালুরুর টাউন হলের সামনে দাঁড়িয়ে একটি চ্যানেলকে রামচন্দ্র গুহ বলছিলেন, “শান্তিপূর্ণ প্রতিবাদ চলছিল। বেচারা পুলিশকে দিল্লির সরকার নির্দেশ দিচ্ছে। পুলিশ সবাইকে তা’ড়াচ্ছে, জেলে নিয়ে যাচ্ছে।”

সে সময়ে তিন পুলিশ সদস্য তাকে টেনে বাসে তোলেন। ঘটনার তী’ব্র নিন্দা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। পরে রামচন্দ্রকে ছেড়ে দেয় পুলিশ।

তবে বি’ক্ষোভ শান্তিপূর্ণ ছিল কলকাতা, চেন্নাই ও মুম্বাইয়েও। “আমরা কি সমান? ধর্মনিরপেক্ষ? হ্যাঁ”— স্লোগান ওঠে মুম্বাইয়ের আগস্ট ক্রা’ন্তি ময়দানে। গুজরাটের আহমেদাবাদে জনতা-পুলিশ সংঘ’র্ষ হয়। তেলঙ্গানায় বামেরা, সংখ্যালঘুদের সংগঠনসহ বহু মিছিল হয়। হায়দারাবাদ বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্র আট’ক হন। পাটনায় বাসে-গাড়িতে আ’গুন লাগিয়ে দেন জন অধিকার পার্টির কর্মীরা। বাম ছাত্র সংগঠনগুলো রেল অবরোধ করে। মধ্যপ্রদেশের ১২টি জেলায় বি’ক্ষোভ হয়। কংগ্রেসের প্রশ্ন, শুধু বিজেপি-শাসিত রাজ্যগুলোতেই স’হিংসতা ছড়াল কেন? সূত্র: আনন্দবাজার

Please Share This Post in Your Social Media


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38457238
Users Today : 480
Users Yesterday : 1310
Views Today : 2712
Who's Online : 22
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone