শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৫:৪৩ অপরাহ্ন

শিরোনাম :
ব্রিটিশ এমপি হত্যাকাণ্ড ‘সন্ত্রাসী ঘটনা’ : ব্রিটিশ পুলিশ সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রাবিতে মানববন্ধন দ্বিতীয় ধাপের ইউপির ভোট: মনোনয়নপত্র দাখিলের তারিখ পরিবর্তন পাবনায় নতুন বার্জার এক্সপেরিয়েন্স জোন চালু বোচাগঞ্জে রনগাঁও ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দিলেন গণতন্ত্র প্রতিষ্ঠায় যুব সংগ্রাম পরিষদ গঠন করুন : যুব জাগপা লাগামহীন নিত্য ব্যবহার্য জিনিসপত্রের দামে জনজীবন অতিষ্ঠ : দিলীপ বড়ুয়া গ্যাস বিক্রির মুচলেকা দেইনি বলে দুটি বৃহৎ প্রতিবেশী দেশ ২০০১-এ ক্ষমতায় আসতে দেয়নি : প্রধানমন্ত্রী দূর্গা পুজা মন্ডপে হামলা ভাংচুর লুঠপাট ধর্ষন খুন জখমের প্রতিবাদে জাতীয হিন্দু মহাজোট জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানব বন্ধন ও বিক্ষোভ পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি এবং গঠনতন্ত্র থাকলেই রাজনৈতিক দলের নিবন্ধন দিতে হবে: ইউএনএ চট্টগ্রামে বাসা থেকে মা ও দুই সন্তানের মরদেহ উদ্ধার বোয়ালখালীতে বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী’র নেতৃত্বে পশ্চিম গোমদন্ডী মানব কল্যাণ সংঘ এর পূজা মন্ডপ পরিদর্শন সুন্দরগঞ্জে লিমার হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন মিরসরাইয়ে ট্রিপল মার্ডার সম্পত্তি না দেওয়ায় মা-বাবা ও ভাইকে জবাই করে হত্যা বড় ছেলের দায় স্বীকার, হত্যাকান্ডে ব্যবহৃত চুরি উদ্ধার ইসলামপুরে নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বরণ

এখন পর্যন্ত টিকার আওতায় দেশের সাড়ে তিন কোটি মানুষ

প্রতিবেদক: দেশে এ পর্যন্ত প্রয়োগ করা হয়েছে করোনার সাড়ে তিন কোটি ডোজ ভ্যাকসিন। করোনা সংক্রমণ ৫ শতাংশের নিচে আনতে বিপুল সংখ্যক মানুষকে অল্প সময়ের মধ্যে ভ্যাক্সিনেশনের আওতায় আনতে চায় স্বাস্থ্য সেবা বিভাগ।

বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিন কার্যক্রমকে হাসপাতাল থেকে সরিয়ে নিয়ে দেশব্যাপি ইপিআই কার্যক্রমের আওতায় নিলে প্রত্যন্ত অঞ্চলের মানুষকে ভ্যাক্সিনেট করা সহজ হবে।

করোনা সংক্রমণের হার যখন কমতির দিকে তখনই দ্রুততার সাথে স্বল্প সময়ে বেশী সংখ্যক মানুষকে ভ্যাক্সিনেট করতে মরিয়া স্বাস্থ্য সেবা বিভাগ। আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে সিংহ ভাগ মানুষকে ভ্যাকসিনের আওতায় আনার পরিকল্পনা নেয়া হয়েছে হাতে।

তবে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস শাখার তথ্য বলছে ভিন্ন কথা। চার কোটির কিছু বেশি নিবন্ধনের বিপরীতে এ পর্যন্ত টিকা প্রয়োগ হয়েছে প্রায় সাড়ে তিন কোটি ডোজ। ৮০ শতাংশ মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে সুরক্ষা অ্যাপে নিবন্ধন কার্যক্রমের বিকল্প কি হবে তা ভাবাচ্ছে স্বাস্থ্য সেবা বিভাগকে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দেশব্যাপি টিকা প্রয়োগের ব্যাপক ক্যম্পেইন পরিচালনার পাশাপাশি পুনরায় শুরু করতে হবে গণটিকা কার্যক্রম।

২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতালের সহকারি পরিচালক ডা. আয়শা আক্তার বলছেন, একদম যারা বয়স্ক গ্রামে থাকেন জানতে পারছেন না তাদের ক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধিরা অংশগ্রহণ করাতে পারেন।

অন্যদিকে কোভিড-১৯ জাতীয় কমিটির সদস্য ডা. এম এ আজিজ বলছেন, গণটিকা কার্যক্রম চালু না করে দেশের প্রত্যন্ত অঞ্চলের ইপিআই সেবা কার্যক্রম চালু করলে বেশী মানুষকে আনা যাবে টিকাও আওতায়।

যদিও বেশি সংখ্যক মানুষকে টিকা দিতে আগামী সপ্তাহ থেকে ক্যাম্পেইন শুরু করতে চায় স্বাস্থ্য অধিদপ্তরে। তবে তা আটকে আছে কেন্দ্র নির্বাচন ও বিকল্প উপায় নির্ধারণে।

Please Share This Post in Your Social Media

https://twitter.com/WDeshersangbad

https://www.facebook.com/Dsangbad

https://www.facebook.com/Dsangbad

All rights reserved © deshersangbad.com 2011-2021
Design And Developed By Freelancer Zone