মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:০৭ পূর্বাহ্ন

শিরোনাম :
কী কারণে মমতার নির্বাচনী প্রচারণায় নিষেধাজ্ঞা জারি লকডাউনের আওতায় থাকবে না যারা পাবজি গেম প্রেমীদের জন্য দেশের বাজারে এলো অপো এফ১৯ প্রো, পাবজি মোবাইল স্পেশাল বক্স ঝালকাঠিতে জমি সংক্রান্ত বিরোধের জেরে গুলি, আহত-১, বন্দুক ও গুলি উদ্ধার, অাভিযুক্তের আত্মসমর্পন ঝালকাঠির নলছিটিতে সিটিজেন ফাউন্ডেশনের ইফতার সামগ্রী বিতরণ যখন টাইটানিক ডুবছিল তখন কাছাকাছি তিনটে জাহাজ ছিল। সেদিন আমি স্নানও করিনি, যদি ওই অবস্থায় দেখে ফেলে! সাকিবকে সাতে খেলানো ভালো লাগেনি হার্শার নারায়ণগঞ্জ সদর মডেল থানার সীমানা প্রাচীর হোসিয়ারী ব্যবসায়ীর দখলে আলীনগরে বৃদ্ধাকে বেদম পিটিয়েছে উচ্ছশৃঙ্খল মা-মেয়ে ও পুত্র ‘খালেদা জিয়ার মতো নেতাকে জেলে নিয়ে পুরলে তোমার মতো নুরুকে খাইতে ১০ সেকেন্ড সময়ও লাগবে না’ চুপি চুপি বিয়ে করে ফেললেন নাজিরা মৌ লকডাউনে বন্ধ থাকতে পারে শেয়ারবাজার কোরআনের ২৬ আয়াত বাতিলের আবেদন খারিজ রোহিঙ্গা ক্যাম্পে আগুন, ফায়ার সার্ভিস কর্মীদের ওপর হামলা

ওজন কমিয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি থেকে বাঁচুন

লাইফস্টাইল ডেস্ক : আপনি কি ওবেসিটির শিকার? তাহলে এখনই সতর্ক হয়ে যান। কারণ, আপনি হয়তো নিজের অজান্তে, মনের আনন্দে না ভেবে চিন্তে খেয়ে-দেয়ে ওজন বাড়িয়ে হার্টের রোগ বা স্ট্রোক অ্যাটাককে আমন্ত্রণ জানিয়ে ফেলেছেন। তবে সব ক্ষেত্রে অনিয়মিত খাবার দাবারই যে ওজন বৃদ্ধির জন্য দায়ী, তা নয়। অন্যান্য অনেক ফ্যাক্টরও থাকে। তবে যে কারণে ওজন বেড়ে থাকুক না কেন, সময় থাকতে এখনই বাড়তি ওজন ঝরিয়ে ফেলুন।

সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে, অতিরিক্ত ওজন হার্টের রোগ বা স্ট্রোক অ্যাটাকের ঝুঁকিকে বাড়িয়ে তোলে। সেখান থেকে মৃত্যুও হয়েছে অনেকের। বিশ্বের অনেক উন্নত দেশে ওবেসিটি এখন জ্বলন্ত সমস্যা। মেলবোর্ন ইউনিভার্সিটির একদল গবেষক তাঁদের গবেষণায় এমনই কিছু চাঞ্চল্যকর তথ্য তুলে ধরেছেন। ২০০০ সাল থেকে বিশ্বের ২৩টি উচ্চ আয়সম্পন্ন দেশে মাত্রাতিরিক্ত হারে হার্টের রোগ এবং স্ট্রোকের কারণে মৃত্যুর সংখ্যা বেড়ে গিয়েছে বলে তাঁরা জানিয়েছেন। মৃতদের মধ্যে অধিকাংশ ওবেসিটির শিকার। উদ্বেগের বিষয়, এখন কমবয়সীদের মধ্যেও এই দুটি রোগের লক্ষণ দেখা দিচ্ছে।

উদ্বেগের আরও একটি বিষয় হল, এখন মহিলারাও হার্টের রোগী হয়ে উঠেছেন। গবেষণায় উঠে এসে, আমেরিকা ও কানাডার মতো দেশে মহিলাদের মধ্যে হার্ট অ্যাটাকের কারণে মৃত্যুর সংখ্যা বেড়ে গিয়েছে। তবে স্বস্তির খবর এই যে ব্রিটেন ও নিউজিল্যান্ডে এই মৃত্যুর হার ৫০ থেকে ২০ শতাংশে নেমে এসেছে। অস্ট্রেলিয়াতে এখনও প্রতি তিনজনের মধ্যে একজন প্রাপ্তবয়স্ক ওবেসিটির শিকার। প্রতিটি ক্ষেত্রে ওবেসিটি বা ওজন হু হু করে বেড়ে গিয়ে আকস্মিক মৃত্যু ঘটাচ্ছে। কারণ, ওজন বেড়ে যাওয়ায় হৃৎপিন্ডের উপর চাপ অতিরিক্ত চাপ পড়ছে। সেই কারণে হার্টের রোগ আগের তুলনায় কমবয়সীদের মধ্যে বেড়ে গিয়েছে। এছাড়া ধূমপান, রক্তচাপ, ডায়াবেটিস তাতে অনুঘটকের মতো কাজ করছে।

অতএব হার্টকে সুস্থ রাখতে গবেষকদের দাওয়াই, জীবনযাপনে শৃঙ্খলা ফিরিয়ে আনুন। সুষম আহার খান। জাঙ্ক ফুড এড়িয়ে চলুন। আর অবশ্যই যোগ ব্যায়াম করে ওজন নিয়ন্ত্রণে রাখুন।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38443198
Users Today : 153
Users Yesterday : 1256
Views Today : 729
Who's Online : 30
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone