Site icon দৈনিক দেশের সংবাদ deshersangbad.com

খুলনায় পাট গুদামে আগুন, ফায়ার সার্ভিসের আট ইউনিটের দুই ঘন্টা চেষ্টায় নিয়ন্ত্রণে

খুলনা: রূপসা উপজেলার আইচগাতী ইউনিয়নের রাজাপুরে সন্ধ্যায় একটি পাট গুদামে আগুন লাগার ঘটনা ঘটে। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে যায় আশপাশের কক্ষ। প্রথমে আগুন নিভানোর চেষ্টা করে নৌ ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট। পরে অন্যান্য ফায়ার স্টেশন থেকে আসা আরো ছয়টি ইউনিট দুই ঘন্টা কাজ করার পরে আগুন নিয়ন্ত্রণে আনে।

তবে কি ভাবে আগুন লেগেছে এবং আগুনে কি পরিমাণ ক্ষতি হয়েছে সেটি এখনো জানা যায়নি। তদন্ত সাপেক্ষে জানা যাবে বলে জানিয়েছেন গুদাম সংশ্লিষ্টরা ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

স্থানীয়রা জানায়, খুলনা রূপসা ও উপজেলার আইচগাতি ইউনিয়নের রাজাপুর নামক স্থানে অবস্থিত পপুলার জুট এক্সচেঞ্জ লিমিটেড এ বিকেল ৫টার দিকে আগুন লাগার ঘটনা ঘটে। শুক্রবার বিকালে ছুটির দিনে গুদামটি বন্ধ থাকার কারণে প্রথমে স্থানীয়রা ধোঁয়া দেখতে পায়। এর কিছু সময়ের মধ্যেই দাউ দাউ করে আগুনের লেলিহান দেখতে পায় তারা।

প্রথমে স্থানীয়রা বিভিন্ন জায়গা থেকে পানি ছিটিয়ে আগুন নিভানোর চেষ্টা করে। পরে নৌ ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট এসে আগুন নিভানোর চেষ্টা করে। কিন্তু আগুনের তেজ এতটাই বেশি ছিল যে পরবর্তীতে রূপসা, তেরোখাদা ও খুলনার টুটপাড়া ফায়ার স্টেশন থেকে আরও ছয়টি ইউনিট এসে তাদের সাথে যোগ দেয়। ততক্ষণে পাটগুদামের পৃথক সাতটি কক্ষে আগুন ছড়িয়ে পড়ে। ভেঙে পড়ে টিনের চালা, পুড়ে যায় গুদামে রাখা পাট।

পপুলার জুট এক্সচেঞ্জ লিমিটেডের ক্যাশিয়ার জীবন সাহা জানান, শুক্রবারের ছুটির দিন ছিল সে কারণে তখন মিলের মধ্যে কোনো কর্মরত শ্রমিক ছিল না, তাই কিভাবে আগুনের সূত্রপাত হয়েছে সেটি তাদের কাছে পরিষ্কার নয়। তিনি আরও জানান, গুদামের সাতটি কক্ষে রাখা কয়েক হাজার মণ পাট পুড়ে গেছে, পুড়ে গেছে ঘরগুলো।

খুলনা বিভাগী ফায়ার সার্ভিসে উপ-পরিচালক মামুন মাহমুদ জানান, নদীতে ভাটা থাকার কারণে পানি সরবরাহে বিঘ্নিত ঘটে সে কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে কিছুটা হলেও দেরি হয়। তবে টানা প্রায় দুই ঘন্টা আটটি ইউনিট কাজ করার পরে রাত ৭টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। তিনি আরও জানান, কিভাবে আগুনের সূত্রপাত হয়েছে এবং আগুনে গুদামের কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে সেটি তদন্ত সাপেক্ষে জানা যাবে।

Exit mobile version