শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০১:৫৬ পূর্বাহ্ন

শিরোনাম :
গৃহহীনদের ঘর দেয়ার কথা বলে অর্থ নেয়ার অভিযোগে সাঁথিয়ায় আ’লীগ নেতাকে শোক’জ করোনায় ১৫ দিনে ১২ ব্যাংকারের মৃত্যু পৃথিবীতে কোনো জালিম চিরস্থায়ী হয়নি: বাবুনগরী যারা আ.লীগ সমর্থন করে তারা প্রকৃত মুসলমান নয়: নূর চট্টগ্রামে বেপরোয়া হুইপপুত্র যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা অক্সিজেনের তীব্র সংকট দেখা দিয়েছে ভারতে ৪ ঘণ্টা পর পাকিস্তানে খুলে দেয়া হলো সোশ্যাল মিডিয়া করোনায় ২৪ ঘণ্টায় ১০১ জনের মৃত্যু ভাড়াটিয়াকে তাড়িয়ে দিলেন বাড়িওয়ালা, পুলিশের হস্তক্ষেপে রক্ষা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে জনপ্রিয় নায়িকা মিষ্টি মেয়ে কবরী স্বামী পরিত্যক্তা নারীকে গণধর্ষণ, আটক ৩ দুই দিনের রিমান্ডে ‘শিশুবক্তা’ রফিকুল লকডাউনেও মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল বেনাপোলে ৮৮ কেজি গাঁজাসহ মাদক কারবারী আটক

প্রথম রাজ্য হিসেবে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে কেরালা

ভারতের প্রথম রাজ্য হিসেবে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনকে (সিএএ) চ্যালেঞ্জ করে দেশটির সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছে কেরালা রাজ্য সরকার। গোটা ভারতজুড়ে এই আইনের বিরুদ্ধে চলা আন্দোলনের মধ্যে এই পদক্ষেপ নিলো রাজ্যটি।

রাজ্যটির বাম নেতৃত্বাধীন পিনারাই বিজয়ন সরকার আবেদনে জানিয়েছে, সিএএ সমঅধিকারসহ সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদের নিয়ম লঙ্ঘন করেছে। এই আইন ভারতীয় সংবিধানের ধর্মনিরপেক্ষতার মূলনীতির পরিপন্থী।

সেখানে আরো দাবি করা হয়েছে, সিএএ প্রয়োগের ফলে ভারতীয় সংবিধানের ১৪ ও ২৫ নম্বর ধারায় উল্লেখিত নাগরিকদের মৌলিক অধিকার খর্ব হবে। সংবিধানের ১৪ নম্বর ধারায় নাগরিকের সমানাধিকারের কথা বলা হয়েছে। বেআইনিভাবে কোনও নাগরিকের ব্যক্তি স্বাধীনতা হরণ করা যাবে না বলে উল্লেখ ররেছে ২১ নম্বর ধারায়। এছাড়া, ২৫ নম্বর ধারায় উল্লেখ আছে, বিবেক, কাজের অধিকার ও ধর্মীয় প্রচারের স্বাধীনতায় দেশের সব নাগরিক সমান।

এছাড়াও তারা পাসপোর্টের সংশোধনী ২০১৫ অনুযায়ী নিয়মাবলি এবং বৈদেশিক (সংশোধন) আদেশ ২০১৫-এর বৈধতাকেও চ্যালেঞ্জ জানিয়েছে।

ওই নিয়ম অনুযায়ী, ২০১৫ এর আগে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে যে অমুসলিম সম্প্রদায়ের মানুষরা ভারতে প্রবেশ করেছে তাদের ভারতে থাকার বিষয়েও অনুমতি দেয়।

এরইমধ্যে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ৬০টিরও বেশি মামলার শুনানি চলছে সুপ্রিম কোর্টে।

গত ডিসেম্বরে ভারতের সংসদে পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে দেশটির বিভিন্ন রাজ্যে তুমুল বিক্ষোভ চলছে। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত ২৭ জন নিহত হয়েছেন। এছাড়া গ্রেফতার করা হয়েছে শত শত লোককে।

তবে তীব্র প্রতিবাদ ও বিক্ষোভের মধ্যেও ১০ জানুয়ারি থেকে ভারতজুড়ে বিতর্কিত এই আইনটি চালু করেছে ক্ষমতাসীন মোদি সরকার।

সূত্র: হিন্দুস্তান টাইমস

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38448540
Users Today : 164
Users Yesterday : 1193
Views Today : 524
Who's Online : 15
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone