রবিবার, ১৬ মে ২০২১, ১১:০২ পূর্বাহ্ন

শিরোনাম :
‘ফিরতিযাত্রা’ নির্বিঘ্ন করার উপায় খুঁজছে সরকার গাজায় হত্যাযজ্ঞ নেতানিয়াহুকে ফোন করে সমর্থনের কথা জানালেন বাইডেন ঈদের দিন বায়তুল মোকাররমে ফিলিস্তিনি যুবকের বক্তব্য ভাইরাল (ভিডিও) অতিরিক্ত মদপানে রুমার মৃত্যু, ধারণা পুলিশের হেফাজতের নতুন আহ্বায়ক কমিটি জিডি ও এজহারের মধ্যে পার্থক্য জানেন কি? জুনের আগে মিলছে না নতুন ড্রাইভিং লাইসেন্স কারাগারে যেভাবে দিন কাটছে সেই ঐশীর বাংলাদেশে করোনা ২৪ ঘন্টায় আরও কমল মৃত্যু, শনাক্ত ২৬১ ডোমারে মুক্তিযোদ্ধার জমি দখলের চেষ্টা শিবগঞ্জে বন্ধন-৯৮ এর ঈদ পূনর্মিলনী তথাকথিত ধর্ম ও সমাজতান্ত্রিকরা রাষ্ট্রের জন্য ক্ষতিকর : মোমিন মেহেদী নওগাঁর মহাদেবপুরে এমপির সাথে নবগঠিত ডিজিটাল প্রেসক্লাবের সদস্যদের ঈদের শুভেচ্ছা বিনিময় ও কমিটি হস্তান্তর পল্লবীতে পুলিশ কর্তৃক সাংবাদিক ও মানবাধিকার কর্মীকে হয়রানী। লকডাউন অমান্য করে কুয়াকাটায় পর্যটকের ভীড়

বাংলাদেশ থেকে করোনার বিদায় মে মাসে: সিঙ্গাপুরের গবেষক দল

বিশ্বজুড়ে বেড়েই চলছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। এর মধ্যে আশার কথা শোনালো সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি) এর ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের গবেষকেরা। তারা বলছেন, ১৯ মে’র মধ্যে বাংলাদেশ করোনাভাইরাস ৯৭ শতাংশ, ৩০ মে মধ্যে ৯৯ শতাংশ বিলীন হয়ে যাবে।

রোববার নিজস্ব ওয়েবসাইটে ১৩১টি দেশের করোনাবিষয়ক এই তথ্য তুলে ধরে প্রতিষ্ঠানটি। করোনার বিদায়ের দিনক্ষণের বিষয়ে এমন পূর্বাভাস এটাই প্রথম।

গবেষকরা আরো বলেছেন, ১৫ জুলাইয়ের মধ্যেই বাংলাদেশ থেকে পুরোপুরি বিদায় নেবে এই ভাইরাস। এছাড়া ভারতে করোনার সংক্রমণ ২১ মে’র মধ্যে ৯৭ শতাংশ কমে যাবে।

এসইউটিডির পূর্বাভাস অনুযায়ী, ২৯ মে’র মধ্যে বিশ্ব থেকে করোনা বিলীন হবে ৯৭ শতাংশ। বিশ্ব থেকে করোনা পুরোপুরি বিলীন হতে সময় লাগবে ৮ ডিসেম্বর পর্যন্ত।

সাসসিপটাবেল ইনফেক্টেপ রিকভারড (সার) মডেল ব্যবহার করা হয়েছে এই গবেষণায়। মডেল অনুযায়ী, বিভিন্ন দেশ থেকে পাওয়া তথ্য ও করোনাভাইরাসের জীবনচক্রের মেয়াদের তথ্যের ভিত্তিতে এর প্রকোপ কমার সিদ্ধান্তে পৌঁছনো হয়।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গতকাল রোববার পর্যন্ত মোট ১৪৫ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৪১৬ জন আর সুস্থ হয়েছেন ১২২ জন।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার এর তথ্য অনুযায়ী, প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ২ লাখ ৭ হাজার। এছাড়া আক্রান্ত হয়েছেন ২৯ লাখ ৯৪ হাজার ৭৯৬ জন। সুস্থ হয়ে উঠেছেন ৮ লাখ ৭৮ হাজার ২২৮ জন।

Please Share This Post in Your Social Media

https://twitter.com/WDeshersangbad


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone