রবিবার, ১৬ মে ২০২১, ১২:৪৬ অপরাহ্ন

শিরোনাম :
নুসরাতের বিরুদ্ধেই বহু অভিযোগ এবার হামাস প্রধানের বাড়িতে ইসরায়েলের হামলা সিরাজগঞ্জে মহাসড়কে চলছে দূরপাল্লার বাস কচুয়ার সাচার ইউনিয়ন আওয়ামী লীগের ঈদ পূর্নমিলনী অনুষ্ঠিত কচুয়ায় পঞ্চগ্রাম মানব কল্যান সংস্থার কার্যনির্বাহী কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত অফিস, ব্যাংক-বিমা ও শেয়ারবাজার খুলছে আদালতের রায় অমান্য করে সোনাগাজীর বগাদানায় সংখ্যালঘু পরিবারের ভূমি দখলের অভিযোগ বাশঁখালীতে যুবতীর ভাসমান লাশ উদ্ধার ‘ফিরতিযাত্রা’ নির্বিঘ্ন করার উপায় খুঁজছে সরকার গাজায় হত্যাযজ্ঞ নেতানিয়াহুকে ফোন করে সমর্থনের কথা জানালেন বাইডেন ঈদের দিন বায়তুল মোকাররমে ফিলিস্তিনি যুবকের বক্তব্য ভাইরাল (ভিডিও) অতিরিক্ত মদপানে রুমার মৃত্যু, ধারণা পুলিশের হেফাজতের নতুন আহ্বায়ক কমিটি জিডি ও এজহারের মধ্যে পার্থক্য জানেন কি? জুনের আগে মিলছে না নতুন ড্রাইভিং লাইসেন্স

ভাসমান রোহিঙ্গাদের বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোকে নিতে বলছে ইইউ

আন্দামান ও বঙ্গোপসাগরের কাছে ভাসমান রোহিঙ্গাদের উদ্ধারের আহ্বান জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। এক্ষেত্রে এ অঞ্চলের দেশগুলোকে বাংলাদেশকে উদাহরণ হিসেবে নিয়ে অনুসরণ করতে পরামর্শ দিয়েছে সংস্থাটি। শনিবার ইইউ’র ভাইস প্রেসিডেন্ট জোসেপ বোরেল এবং কমিশনার জেনেজ লেনারসি এর এক যৌথ বিবৃতিতে এ পরামর্শ দেয়া হয়।

বলা হয়, নারী ও শিশুসহ বেশ কয়েকশ রোহিঙ্গা কয়েক সপ্তাহ ধরে সাগরে মানবেতরভাবে ভেসে বেড়াচ্ছে। আন্দামান ও বঙ্গোপসাগরে তীরগুলো থেকে তাদের সরিয়ে দেয়া হয়েছে। সাগরের এ অঞ্চলে উদ্ধার তৎপরতা চালিয়ে তাদের আগে নৌকা থেকে নামিয়ে একটি সমাধান খোঁজার জন্য অঞ্চলের দেশগুলোকে আহ্বান জানিয়েছে ইইউ।

চলতি বছরের ৬ এপ্রিল বাংলাদেশ কিছু নৌকাকে তীরে ভিড়তে দিয়ে ৪০০ এর মতো রোহিঙ্গাকে সহযোগিতা করেছে। বাংলাদেশ ক্রমাগত উদারতা ও মানবতা দেখিয়ে যাচ্ছে। ইইউ আশা করে এ অঞ্চলের বাকি দেশগুলো বাংলাদেশকে উদাহরণ হিসেবে নিয়ে অনুসরণ করবে।

এছাড়া মিয়ানমারের সেনাবাহিনীকে জরুরি ভিত্তিতে কোনো ধরনের শর্ত ছাড়াই যুদ্ধ বন্ধ করতে আহ্বান জানিয়েছে ইইউ। সেই সঙ্গে সর্ব সম্মতির ভিত্তিতে শান্তি প্রক্রিয়ায় আবারও যাওয়ার জন্য আহ্বান জানিয়েছে। রোহিঙ্গাদের দুর্দশার কারণ খুঁজে বের করতে বিশ্ব কাজ করছে। রোহিঙ্গাদের জন্য আরও সাহায্যের প্রয়োজন পড়লে ইইউ তা দিতে প্রস্তুত।

রোহিঙ্গাদের বিরুদ্ধে সংগঠিত অপরাধের পূর্ণ জবাবদিহিতা নিশ্চিতের পাশাপাশি নিরাপদ, টেকশই, সম্মানের সঙ্গে এবং স্বেচ্ছায় প্রত্যাবাসনের পক্ষে ইইউ কাজ করছে বলেও বিবৃতিতে জানানো হয়।

উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরে আন্দামান ও বঙ্গোপসাগরে দুটি নৌকায় প্রায় ৫০০ এর অধিক রোহিঙ্গা মানবেতর অবস্থায় ভেসে বেড়াচ্ছে। মিয়ানমার থেকে রোহিঙ্গা বোঝাই নৌকাগুলো মালয়েশিয়ার উদ্দেশ্যে রওয়ানা দিলেও সেখানে তাদের ভিড়তে দেয়া হয়নি।

সূত্র : জাগো নিউজ

Please Share This Post in Your Social Media

https://twitter.com/WDeshersangbad


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone