শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১০:৪৭ পূর্বাহ্ন

শিরোনাম :
গৃহহীনদের ঘর দেয়ার কথা বলে অর্থ নেয়ার অভিযোগে সাঁথিয়ায় আ’লীগ নেতাকে শোক’জ করোনায় ১৫ দিনে ১২ ব্যাংকারের মৃত্যু পৃথিবীতে কোনো জালিম চিরস্থায়ী হয়নি: বাবুনগরী যারা আ.লীগ সমর্থন করে তারা প্রকৃত মুসলমান নয়: নূর চট্টগ্রামে বেপরোয়া হুইপপুত্র যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা অক্সিজেনের তীব্র সংকট দেখা দিয়েছে ভারতে ৪ ঘণ্টা পর পাকিস্তানে খুলে দেয়া হলো সোশ্যাল মিডিয়া করোনায় ২৪ ঘণ্টায় ১০১ জনের মৃত্যু ভাড়াটিয়াকে তাড়িয়ে দিলেন বাড়িওয়ালা, পুলিশের হস্তক্ষেপে রক্ষা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে জনপ্রিয় নায়িকা মিষ্টি মেয়ে কবরী স্বামী পরিত্যক্তা নারীকে গণধর্ষণ, আটক ৩ দুই দিনের রিমান্ডে ‘শিশুবক্তা’ রফিকুল লকডাউনেও মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল বেনাপোলে ৮৮ কেজি গাঁজাসহ মাদক কারবারী আটক

মোদি সরকারের নতুন আইনে কারা নাগরিক হতে পারবেন

১৯৮৭ সালের ১ জুলাইয়ের আগে ভারতে জন্ম হয়ে থাকলে বা এই সময়ের আগে যদি কারও বাবা-মা এদেশে জন্মগ্রহণ করে থাকেন তাহলে আইন অনুযায়ী তারা ভারতীয় নাগরিক। তাদের জন্য নাগরিকত্ব সংশোধন আইন (Citizenship Amendment Act, 2019), ২০১৯ (CAA) বা সম্ভাব্য দেশব্যাপী তাদের উদ্বিগ্ন হওয়ার দরকার নেই NRC নিয়ে। ক্ষমতাসীন মোদি সরকারের একজন শীর্ষ কর্মকর্তা শুক্রবার এমনটাই জানালেন।

নাগরিকত্ব আইনের ২০০৪ সালের সংশোধনী অনুসারে, আসামের মানুষদের বাদ দিয়ে দেশের মানুষ, যাদের বাবা মায়ের অন্তত একজন ভারতীয় বা দু’জনেই অবৈধ অভিবাসী না হলে তারাও বিবেচিত হবেন ভারতীয় নাগরিক হিসেবে। স্পষ্টভাবে এই বিষয়টি প্রকাশ্যে আনা হয়েছে নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯-এর বিরুদ্ধে চলমান বিক্ষোভ এবং সম্প্রতি এই আইনের বেশ কয়েকটি সংস্করণ সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় প্রচার শুরুর পর।

ওই কর্মকর্তা বলেন, যারা ১৯৮৭ সালের ১ জুলাই ভারতে জন্মগ্রহণ করেছেন বা যাদের বাবা-মা ওই বছরের আগে এই দেশে জন্মগ্রহণ করেছিলেন তারা আইন অনুযায়ী ভারতীয় বলেই বিবেচিত হবেন। আসামের ক্ষেত্রে, ভারতীয় নাগরিকত্ব সনাক্তকরণের সালটি হল ১৯৭১। সারা দেশে এনআরসি শুরু করার সম্ভাবনা সম্পর্কে জানতে চাওয়া হলে এই কর্মকর্তা বলেন, এ নিয়ে আলোচনা হয়নি। তার কথায়, আমরা জনগণকে বলতে চাই নাগরিকত্ব সংশোধনী আইনকে তুলনা করবেন না আসামের এনআরসির সাথে। আসামের কাট-অফ তারিখ আলাদা।

১৯৯২ ডিসেম্বর ১০ বা তার পরে কিন্তু ৩ ডিসেম্বর ২০০৪ এর আগে যারা ভারতের বাইরে জন্মগ্রহণ করেছিলেন এবং যার বাবা মা জন্মসূত্রে ভারতের নাগরিক তারাও ভারতীয়। কেউ যদি ২০০৪ সালের ৩ ডিসেম্বর বা তার পরে ভারতে জন্মগ্রহণ করেন এবং বাবা-মা উভয়েই যদি ভারতের নাগরিক হন বা বাবা-মায়ের কেউ একজন ভারতের নাগরিক এবং তার জন্মের সময়ে অন্যজন অবৈধ অভিবাসী না হন তবে তারা ভারতীয় নাগরিক।

দেশের বিভিন্ন স্থানে সহিংস বিক্ষোভ শুরু হয়েছে গত সপ্তাহেই সংসদ বিতর্কিত এই আইন পাস করার পর থেকে। আসামে বিক্ষোভ চলাকালীন পুলিশের গুলিতে কমপক্ষে তিন জন, মেঙ্গালুরুতে আরও দু’জন এবং লখনউতে একজন এবং উত্তর প্রদেশে নিহত হয়েছেন ছয়জন। সারা দেশে নাগরিকত্ব আইনের পাশাপাশি প্রস্তাবিত এনআরসির বিরুদ্ধেও প্রতিবাদ শুরু হয়েছে।

সংশোধিত নাগরিকত্ব আইন অনুসারে, ধর্মীয় নিপীড়নের কারণে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে ৩১ ডিসেম্বর ২০১৪ পর্যন্ত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান সম্প্রদায়ের সদস্যরা যারা এদেশে এসেছেন তাদেরকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে এবং তাদের অবৈধ অভিবাসী হিসাবে গণ্য করা হবে না । খবর সূত্র: এনডিটিভি

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38448992
Users Today : 616
Users Yesterday : 1193
Views Today : 3242
Who's Online : 16
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone