শুক্রবার, ০৭ মে ২০২১, ১০:৪৭ অপরাহ্ন

শিরোনাম :
বিচারের বাঁণী নিভৃতে কাঁদে তানোরে সাজানো মামলা নিয়ে তোলপাড়  ! দেশের প্রথম খানসামা থানায় করোনা যোদ্ধা কনস্টেবল নাজমুল হোসেন স্মৃতি লাইব্রেরীর ভিত্তি স্থাপন মসজিদ নির্মাণে অনুদান প্রদান নারীর স্বাবলম্বী ও স্বাধীনতার নামে পণ্য হিসেবে ব্যবহার! দায়ী কে? গাইবান্ধায় ধান মাড়াই মেশিনের চাপায় চালকের মৃত্যু এস এ চয়েস মিউজিকের বিরুদ্ধে সাধারণ ডায়েরী  বরিশালে ভ্রাম্যমাণ আদাতের পৃথক অভিযানে জরিমানা বরিশালে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতার উদ্যোগে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ এলজিইডির প্রকৌশলীকে মারধর করলো ঠিকাদার যশোরের বেনাপোলে ভারতীয় গাঁজাসহ আটক ১ দেশে করোনায় আরও ৩৭ জনের মৃত্যু রোজার মহিমায় মুগ্ধ হয়ে ভারতীয় হিন্দু তরুণীর ইসলাম গ্রহণ আজ জুমাতুল বিদা,তাই বিচ্ছেদের রক্তক্ষরণ চলছে মুমিন হৃদয়ে ! পুলিশকে চাঁদা দিয়ে না খেয়ে রোজা রাখলেন রিকশাওয়ালা ১৩৫ বছর বয়সেও খালি চোখে কোরআন তেলাওয়াত করেন সিলেটের তৈয়ব আলী

সংবাদ সম্মেলনে উপাচার্যের দুর্নীতির খতিয়ান প্রকাশ করার ঘোষণা আন্দোলনকারীদের

 

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের তথ্য জনসম্মুখে প্রকাশ করবে বলে ঘোষণা দিয়েছে‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনকারীরা।

সোমবার (২৫ নভেম্বর) বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ কথাজানান সংগঠনটির নেতারা।

সংবাদ সম্মেলনে দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর ব্যানারের আন্দোলনকারীরা বন্ধ ক্যাম্পাস খুলে দেওয়া ও উপাচার্যঅপসারণের দাবিতে চলা আন্দোলনে হামলার বিচারের দাবি জানান।

লিখিত বক্তব্যে মাহাথির মুহাম্মদ বলেন, গত পাঁচ নভেম্বর আমাদের যৌক্তিক আন্দোলনের উপরে বিশ্ববিদ্যালয় শাখাছাত্রলীগের একটি বিশেষ অংশকে লেলিয়ে দেয় এই অবাঞ্ছিত উপাচার্য । আন্দোলনকারী শিক্ষার্থী ও শিক্ষাকদেরকে নৃশংসভাবে পেটানো হয় ছাত্রলীগের ওই বিশেষ অংশ ও কর্মচারীদেরকে দিয়ে। নিজের বাসার সামনে ঘটা এইধরনের ন্যাক্কারজনকসন্ত্রাসকে “গণভ্যুত্থান” আখ্যায়িত করে উপাচার্য একধরনের উদগ্র পাশবিক উল্লাস প্রকাশ করেন। তিনি ছাত্রলীগকেধন্যবাদ জানান । এই ধরনের মনোভাব উপাচার্যের বিবেকবর্জিত সত্তারই বহিঃপ্রকাশ। এই উপাচার্যের দুর্নীতি, মামলাবাজিও মতপ্রকাশের স্বাধীনতাবিরোধী অবস্থানের কথা ইতোমধ্যেই সর্বজনবিদিত । এই ঘটনায় প্রমাণিত হয় তিনি শুধু একজনদুর্নীর্তিবাজই নন , একটি নৃশংস সন্ত্রাসী মননকাঠামোও তিনি পোষণ করেন বিশ্ববিদ্যালয় পরিচালনায়।

পাঁচ তারিখের হামলার গোটা বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়া আন্দোলনের দাবানল ও দেশবাসীর ধিক্কারের মুখোমুখি দাঁড়ানোরন্যূনতম সৎসাহস না থাকায় হামলার রাতেই একটি অপূর্ণাঙ্গ সিন্ডিকেটের সিদ্ধান্তের বলে, হল ভ্যাকেন্ট ঘোষণা করেন এইউপাচার্য। অশেষ ভোগান্তির মধ্যে বিশ্ববিদ্যালয় ছেড়ে যেতে বাধ্য হয় ছাত্র-ছাত্রীরা। একটা বিপুল সংখ্যক শিক্ষার্থী টিউশনিকরে নিজেদের জীবন যাপন ও শিক্ষাব্যায় নির্বাহ করে। তাদের ভোগান্তি চরমে ওঠে। তবুও নিজের গদি টেকানোর প্রয়োজনেহল ভ্যাকেন্ট করে সবার ভোগান্তি সৃষ্টি করেন উপাচার্য পদ আঁকড়ে থাকা এই অদক্ষ প্রশাসক। হল ভ্যাকেন্ট করে ছাত্র-ছাত্রীদেরকে ক্যাম্পাস ছাড়া করলেও এর মধ্যেই সচল আছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রম, এর মাঝেই ঘটেছে বেশকয়েকটি নিয়োগের ঘটনাও। স্বভাবতই প্রশ্ন জাগে প্রশাসনের ক্ষোভের স্বীকার কি হবে শুধু শিক্ষার্থীরাই?

মাহাথির মুহাম্মদ আরও বলেন, ‘ক্যাম্পাস বন্ধ রাখার মধ্যে ঘোষণা করা হয়েছে নতুন শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম।বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্যাম্পাস ছাড়া করে ভর্তি কার্যক্রম পরিচালনা করার সিদ্ধান্ত হাস্যকর। হল বন্ধ রেখে ভর্তিপ্রক্রিয়া কার্যক্রম চালু করলেই ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ওপরে অশান্তি নেমে আসবে। নিজের গদি টিকিয়ে রাখতেই নবীনশিক্ষার্থীদেরকে ভোগান্তিতে ফেলবার কোনো অধিকার অনির্বাচিত উপাচার্যের নেই। সচল ক্যাম্পাসেই করতে হবে ভর্তিকার্যক্রম। সেই সঙ্গে গত ৫ নভেম্বরের হামলাকারীদের বিচার ও শাস্তির আওতায় আনতে হবে।’

সংবাদ সম্মেলনে দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগরের সমন্বয়ক অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘হামলার নির্দেশদাতাদুর্নীতিবাজ উপাচার্যকে অপসারণের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ে স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করতে হবে এবং হামলাকারীদেরবিচার করতে হবে। শিক্ষার স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে হল ভ্যাকান্টের অবৈধ সিদ্ধান্ত বাতিল করতে হবে এবংদুর্নীতির অভিযোগের তদন্ত সাপেক্ষে রাষ্ট্রীয় আইনে বিচার ও তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ করতে হবে।’

এছাড়া পূর্ব ঘোষিত তিন দাবিতে আগামী ২৭ নভেম্বর বিক্ষোভ মিছিল ও ৩ ডিসেম্বর উপাচার্যের দুর্নীতির খতিয়ানজনসম্মুখে প্রকাশ করার ঘোষণা দেন রায়হান রাইন।

Please Share This Post in Your Social Media


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

https://twitter.com/WDeshersangbad

© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone