বুধবার, ১২ মে ২০২১, ০১:২১ পূর্বাহ্ন

শিরোনাম :
ঈদের ছুটি নিয়ে বিভ্রান্তি লকডাউনের ক্ষতি পুষিয়ে নিতে চান দোকানিরা যাত্রীর চাপ এবার আকাশপথে উদ্বেগ-উৎকণ্ঠা নিয়ে ঢাকা ছাড়ছেন কর্মহীনরা টিকা আনতে চীনে গেল বিমানবাহিনীর উড়োজাহাজ করোনায় দেশে মৃত্যু ছাড়ল ১২ হাজার বুধ নয়, এবার বৃহস্পতিবার থেকে ঈদের ছুটি পত্নীতলায় সরকারিভাবে চাউল ক্রয়ের উদ্বোধন বড়াইগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের উদ্বোধন  শার্শায় ক্ষতিগ্রস্থদের ২৭টি পরিবারের মাঝে ঢেউটিন ও গৃহ নির্মাণ অর্থ বিতরণ বেনাপোল সীমান্ত থেকে ৫ টি পিস্তল ৭ রাউন্ড গুলি ও ১ টি ম্যাগজিন উদ্ধার  বাংলাদেশে ফিরতে না পেরে কলকাতায় ক্যান্সার আক্রান্ত শিশুর মৃত্যু রাজধানীতে ফুটপাতে পড়ে ছিলো ভিক্ষুকের লাশ ঢাকার পথে চীনের ৫ লাখ করোনার টিকা দিনে ফেরি চলাচলের অনুমতি দিল বিআইডব্লিউটিসি

সমিতি/এনজিওর  হিসাব সমাধান “সমিতি কিপারে”

নীলকন্ঠ সমবায় সমিতি এর সাধারন সম্পাদক বিদ্যুৎ চৌধুরী তাঁর সমিতির ৮৩৩ জন গ্রাহকের হিসাব নিকাশ এবং রক্ষণাবেক্ষণ করতে গলদঘর্ম অবস্থা। ওনার ম্যানেজার সাহারুল এর সদস্যদের থেকে টাকা আদায় সহ অনন্যা কর্মীদের বেতন হিসাবে রাখা- দিন ক্লোজিং করা, একাউন্টসের কাজ সবমিলে দায়িত্ব যেন বোঝা হয়ে উঠছিল। কিন্তু মহাযন্ত্রণার সমাধান এখন হাতের মুঠোয়। কৃতিত্ব একটি সফটওয়্যার / অ্যাপের।

সমিতি / এনজিওদের জন্য মাহফুজ আকন্দ ডেভেলপ করেছেন “সমিতি কিপার” নামের দুর্দান্ত এক অ্যাপ।

দৈনিক / মাসিক হিসাব সহ আয় ও ব্যয়ের হিসাব এবং সমিতি / এনজিওর প্রতি মাসের যাবতীয় আনুসাঙ্গিক বিলের হিসাব প্রস্তত করতে তৈরি হয়েছে সমিতি কিপার অ্যাপ।

সমিতি কিপার একটি ক্লাউড বেইজ অ্যাপ। যে কোন জায়গা থেকে মোবাইল, ল্যাপটপ, ট্যাব এবং ডেস্কটপ কম্পিউটার থেকে ব্যবহার করা যায়। এমনকি সমিতির গ্রাহকরাও নিজের একাউন্টের লগইন করতে পারে প্লে স্টোরে থাকা এপের মা্ধ্যমে।

দৈনন্দিন কালেকশন, ঋণের হিসাব, শেয়ারের হিসাব, সঞ্চয় হিসাব, মাসিক সঞ্চয় হিসাব,  ডিপিএস এর হিসাব, এফ ডি আর হিসাব, সিসি লোন এর মত ব্যাপার গুলো খুব সহজেই ম্যানেজ করা যাবে এই সফটওয়্যার টি ব্যবহারের মাধ্যম। এস এম এস এর মাধ্যমে ব্যাংক এর মত নোটিফিকেশন পাঠানো যাবে। বাৎসরিক শেয়ার প্রফিট বিতরণ, সঞ্চয় এর উপরে প্রফিট বিতরণ, ডিপিএস এর উপর প্রফিট বিতরণ সহকারে প্রাতিষ্ঠানিক লাভ ক্ষতি কয়েকটি ক্লিকের মাধ্যমেই আউটপুট নেয়া যাবে।

মাঠকর্মীরা সরাসরি কি তাদের মোবাইল ফোনে থাকা অ্যাপস এর মাধ্যমে দৈনন্দিন কালেকশনগুলো করে ফেলতে পারবে। এতে করে সমিতির কাজ ৮০ শতাংশ কমে যাবে। বছর শেষে অডিট রিপোর্ট সহ ৩০০ এর বেশি ধরণের রিপোর্ট সফটওয়্যার থেকেই আউটপুট নেয়া যাবে। অডিট রিপোর্টে সমবায় অধিদপ্তর বা সমবায় আইন ফলো করে করা হয়েছে।

এক কথায় বলতে গেলে ম্যানুয়াল প্রসেসে সমিতি যে কাজগুলো করে সেটাকে যদি ১০০% ধরা হয় তাহলে সমিতি কিপার এই কাজের পরিধি কে ৩০% নামিয়ে আনবে।

মাসশেষে কনভেন্স বিল, স্টাফদের বেতন, বোনাস, রক্ষণাবেক্ষণ খরচ হিসাব করে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবেই লাভ কিংবা ক্ষতির জানান দেয়। একাউন্টিং বিষয়ে জানাশোনা না থাকলেও চিন্তার কারণ নেই কারণ ব্যালেন্স সিট এই অ্যাপটিই তৈরি করে দিচ্ছে।  সবমিলে সমিতি / এনজিওর ওয়ান-স্টপ-মেইন্টেনেন্স সার্ভিস প্লাটফর্মে পরিনত হচ্ছে এই অ্যাপটি।

ইতোমধ্যে বাংলাদেশ এর ৬৪ জেলাসহ দেশের বাইরের ৫০০+ সমিতি / এনজিও দৈনন্দিন ব্যবহার করছে সমিতি কিপার সিস্টেম টি।

ময়মনসিংহের কাচিঝুলি সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির ম্যানেজার রতন সাহেবকে আগে সব সময় কয়েকটি লেজার খাতা নিয়ে ছুটতে হতো। আর সভা কক্ষে জমেছিল পুরনো লেজার বইয়ের স্তুপ। সবকিছু চলে এসেছে এখন হাতের মুঠোয়।

ঢাকা ক্যান্টনমেন্ট বালুঘাট বাজার সমিতির আমিনুল ইসলামও জানালেন দৈনিক হিসাব নিকাশ রাখতে খুব সমস্যা হতো তার আর ভুলও হত। অনেক সময় নষ্ট হত। কিন্তু বিশাল এক ঝামেলা থেকে মুক্তি দিয়েছে এই অ্যাপটি।

সফটওয়্যার টি বাজারজাত করছে সফটওয়্যার বাজার বাংলাদেশ নামের প্রতিষ্ঠান। এর প্রতিষ্ঠাতা মাহফুজ আকন্দের গল্পটা বেশ অনুপ্রেরণাদায়ক। ২৭ বছর বয়সী মাহফুজ আকন্দ ইসলামিক স্টাডিজে পড়াশুনা করেও ক্যারিয়ার গড়েছেন আইটিতে। তৈরী করেছেন  স্কুল কিপার / বিজনেস কিপার / ডিশ কিপার / ট্রান্সপোর্ট কিপার সহ সমিতি কিপার সফটওয়্যার। যার ব্যবহার এখন সারাদেশে।

নিজের প্লাটফর্ম সফটওয়্যার বাজার বাংলাদেশ নামের প্রতিষ্ঠান দিয়ে তৈরি করেছেন ৩০ জনের অধিক লোকের কর্মসংস্থান । প্রতিটি পদক্ষেপে বাঁধাবিপত্তি পেরিয়ে সমিতি কিপার কে নিয়ে এসেছেন অনন্য উচ্চতায়। বর্তমানে তার একমাত্র ধ্যানজ্ঞান এই সমিতি কিপার। তার প্রতিষ্ঠান নিরলসভাবে রাতদিন পরিশ্রম করে যাচ্ছে সমিতি কিপারকে একটি ওয়ান-স্টপ সার্ভিস প্লাটফর্ম হিসাবে প্রতিষ্ঠিত করানোর জন্য।

“ব্যাবহারকারীদের সন্তুষ্টিই আমাদের এগিয়ে যেতে অনুপ্রেরণা দেয়” জানালেন মাহফুজ আকন্দ । নতুন ফিচার যুক্তকরার পাশাপাশি নির্মাতারা পৃষ্ঠপোষকতা পাবার ব্যাপারে আশাবাদী।

প্রযুক্তির ছোঁয়া পড়েছে সব ক্ষেত্রেই। সমিতি/এনজিওর রক্ষণাবেক্ষণ কেনই বা বাদ থাকবে ?

ডেমো সহ বিস্তারিত জানা যাবেঃ https://somitykeeper.com

Please Share This Post in Your Social Media


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

https://twitter.com/WDeshersangbad

© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone